কোভ্যাক্সের মাধ্যমে দেশে আসবে সাড়ে ৬ কোটি ডোজ টিকা

প্রকাশিত: ০৩:৪৭, ০৪ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ০৮:১০, ০৪ ফেব্রুয়ারি ২০২১

নিজস্ব প্রতিবেদক: সাধারণ মানুষের আস্থা বাড়াতে জনপ্রতিনিধিদের এলাকায় গিয়ে আগে টিকা নেওয়ার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক। আজ বৃহস্পতিবার (০৪ ফেব্রুয়ারি) সকালে মহাখালীর জাতীয় ‘ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালে বিশ্ব ক্যানসার দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

এসময় মন্ত্রী বলেন, সারাদেশে একযোগে ৭ই ফেব্রুয়ারি থেকে করোনার টিকা কার্যক্রম শুরু হবে। প্রতিদিন করোনার টিকা নিতে নিবন্ধন বাড়ছে, এরই মধ্যে দেড় লাখেরও বেশি মানুষ নিবন্ধন করেছে বলে জানান তিনি।

কোভ্যাক্সের কাছ থেকে আরো সাড়ে ৬ কোটি করোনা টিকা পাওয়ার আশার কথাও জানান ডা. জাহিদ মালেক। গুজবে কান না দিয়ে মানুষকে টিকা নেয়ার আহবান জানান স্বাস্থ্যমন্ত্রী।

ক্যানসার দিবসের অনুষ্ঠানে তিনি আরো বলেন, দেশে ২৫০০ কোটি টাকা ব্যয়ে আট বিভাগে ৮টি ক্যানসার হাসপাতাল তৈরি হচ্ছে। এর কার্যক্রম শুরু হয়ে গেছে। সেখানে ‘ক্যান্সারসহ হার্ট ও কিডনীর চিকিৎসা ব্যবস্থা থাকবে। এতে করে অন্য বিভাগের রোগীদের চিকিৎসার জন্য কষ্ট করতে হবে না, ঢাকায়ও আসতে হবে না’।

‘ক্যান্সার  চিকিৎসা ব্যয়বহুল উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘ক্যান্সার চিকিৎসার জন্য এতো লোক ঢাকায় আসে, দীর্ঘসময় রোগীসহ তাদের স্বজনদের ঢাকায় থাকতে হয়। চিকিৎসার জন্য অনেক সময় লাগে, এই চিকিৎসাও ব্যয়বহুল। তাই হাসপাতালগুলো তৈরি হয়ে গেলে অন্য বিভাগের লোকদের কষ্ট করে আসতে হবে না’।

আটটি হাসপাতালে প্রায় ১০০০ বেড হবে। এতে অনেকাংশে এই রোগের চিকিৎসা পেতে মানুষের কষ্ট দূর হবে। সেজন্য আমাদের চেষ্টা চলছে।

এসময় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. কাজী মুশতাক হোসেনের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আবদুল মান্নান, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের অতিরিক্ত সচিব শাহ আলম, বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশনের (বিএমএ) মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি অধ্যাপক ডা. এম. ইকবাল আর্সলান, মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ ও আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা বক্তব্য দেন।

এসময় ক্যান্সার বিশেষজ্ঞ ডা. রওশন আরা বেগম ক্যান্সার দিবসের প্রবন্ধ উপস্থাপন করেন। এছাড়া মন্ত্রী হাসপাতালের ব্র্যাকিথেরাপি ও সিটি সিমুলেটর মেশিন উদ্বোধন করেন এবং ক্যান্সার রোগীদের মাঝে শুভেচ্ছা উপহার তুলে দেন।

এই বিভাগের আরো খবর

ডিমের পর ভুলেও খাবেন না যেসব খাবার

অনলাইন ডেস্ক: পুষ্টিকর খাবারের মধ্যে...

বিস্তারিত
চট্টগ্রাম পৌঁছেছে সিনোফার্মের টিকা

চট্টগ্রাম সংবাদদাতা: চট্টগ্রাম...

বিস্তারিত
কাল থেকে আবারো টিকাদান শুরু 

মাবুদ আজমী: প্রায় দুই মাস পর কাল...

বিস্তারিত
কোভ্যাক্স থেকে ১০ লাখ টিকা আসবে আগস্টে

নিজস্ব প্রতিবেদক: কোভ্যাক্স থেকে...

বিস্তারিত
রক্তদানে শরীরে যে সব উপকার হয়

অনলাইন ডেস্ক: রক্তদান মহৎ একটি গুণ।...

বিস্তারিত
সিনোফার্ম-ফাইজারের টিকা প্রদান ১৯শে জুন শুরু

নিজস্ব সংবাদদাতা: আগামী ১৯শে জুন থেকে...

বিস্তারিত
‘ আগামী সপ্তাহে ফাইজারের টিকার প্রয়োগ শুরু’

নিজস্ব প্রতিবেদক : আগামী সপ্তাহ থেকে...

বিস্তারিত
খারাপ ও ভালো কোলেস্টেরল : খেয়াল রাখুন

অনলাইন ডেস্ক: ‘হার্ট অ্যাটাক’,...

বিস্তারিত
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ৭ উপায়

অনলাইন ডেস্ক: করোনা পরিস্থিতিতে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *