মিয়ানমারে সেনা অভ্যুত্থানে সু চি ক্ষমতাচ্যুত

প্রকাশিত: ০৫:৫৬, ০১ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ০৬:২৫, ০১ ফেব্রুয়ারি ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মিয়ানমারে আবারো সেনা অভ্যুত্থান হয়েছে। দীর্ঘসংগ্রামের পর গণতন্ত্র ফিরে পাওয়া দেশটির ক্ষমতা দখলে নিয়েছে সেনাবাহিনী। দেশটিতে এক বছরের জন্য জারি করা হয়েছে জরুরি অবস্থা। স্থানীয় সময় আজ (সোমবার) ভোরে মিয়ানমারের স্টেট কাউন্সিলর ও ক্ষমতাসীন দল এনএলডি’র নেত্রী অং সান সু’চি ও প্রেসিডেন্ট উইন মিন্টসহ ক্ষমতাসীন দলের কয়েকজন শীর্ষ নেতাকে আটক করে দেশটির সেনাবাহিনী।

স্থানীয় সময় সোমবার (পহেলা ফেব্রুয়ারি) ভোরে সু’চির বাসবভনে অভিযান চালিয়ে তাকে আটক করা হয় বলে জানিয়েছে দলটির মুখপাত্র। ক্ষমতাসীন দলের মুখপাত্র মায়ো নিউন্ট বলেন, অং সান সু’চি, প্রেসিডেন্ট  উইন মিন্ট এবং অন্যান্য শীর্ষ নেতাদের সোমবার (পহেলা ফেব্রুয়ারি)  ভোরে আটক করা হয়েছে। তিনি আরও বলেন, ‘আমি জনগণকে উত্তেজিত প্রতিক্রিয়া না দেখানোর আহ্বান জানাই। তারা যেন আইন অনুসারে প্রতিক্রিয়া জানায়’।

এরপর সোমবার সকালে, সেনাপ্রধান মিন অং হ্লাইং ক্ষমতা গ্রহণ করেছেন। এরপর বর্তমান ভাইস প্রেসিডেন্ট মিন্ট সোয়েকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করা হয়। বিবিসি জানিয়েছে, রাজধানী নেপিদো এবং প্রধান শহর ইয়াঙগুনের রাস্তায় সৈন্যরা নেমে পড়েছে। একই সাথে নেপিদোয় টেলিফোন ও ইন্টারনেট লাইন বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। বন্ধ রয়েছে টেলিভিশন সম্প্রচার।

সেনা সদস্যরা বেশ কয়েকটি অঞ্চলের মুখ্যমন্ত্রীর বাড়িতে অভিযান চালিয়ে তাদের আটক করেছে বলে জানিয়েছেন তাদের পরিবারের সদস্যরা।

উল্লেখ্য, দেশটির সামরিক বাহিনী গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে ব্যাপক ভোট জালিয়াতির অভিযোগ তোলে। সেনাবাহিনী নির্বাচনের ফল প্রত্যাখ্যান করে সোমবার বসতে যাওয়া সংসদ অধিবেশন বাতিলের দাবি জানায়।

অং সান সু’চির নেতৃত্বাধীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) নভেম্বরের নির্বাচনে নিরঙ্কুশ বিজয় পায়। তবে সেই নির্বাচনে সংঘাতপূর্ণ অঞ্চলের ভোটারদের ভোট বঞ্চিত করার সমালোচনা করেছিল মানবাধিকার গোষ্ঠীগুলো।

সেনাবাহিনী সমর্থিত বিরোধী জোট নির্বাচনে ব্যাপক অনিয়মের অভিযোগ তোলে। তাদের দাবি নির্বাচনে ৮.৬ মিলিয়ন ভোট কারচুপি হয়েছে। গত সপ্তাহে সামরিক মুখপাত্র মেজর জেনারেল জাও মিন তুন বলেন, সেনাবাহিনীর প্রধান মিন অং হ্লাইয়াং যৌক্তিকভাবে নির্বাচনের জালিয়াতিকে চিহ্নিত করেছেন।

এই বিভাগের আরো খবর

চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধির রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক: করোনা অতিমারির...

বিস্তারিত
যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর হামলায় ৮ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের...

বিস্তারিত
ভারত-পাকিস্তানের গোপন বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক: কাশ্মীর নিয়ে...

বিস্তারিত
করোনাভাইরাসের রূপবদল : বিপদ বাড়ছে ব্রাজিলে

আন্তর্জাতিক ডেস্ক: ফের চরিত্র বদল করে...

বিস্তারিত
নাইজারে স্কুলে আগুন, ২০ শিশুর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিম আফ্রিকার...

বিস্তারিত
৫৭টি দেশের নারীদের অর্ধেকই স্বাধীনতা বঞ্চিত

নিজস্ব প্রতিবেদক: প্রায় ৫০ শতাংশ নারী...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *