জাতীয় সংসদের একাদশ অধিবেশন শুরু

প্রকাশিত: ০৪:৫৪, ১৮ জানুয়ারি ২০২১

আপডেট: ০৬:০৭, ১৮ জানুয়ারি ২০২১

নিজস্ব প্রতিবেদক: একাদশ জাতীয় সংসদের একাদশ অধিবেশন শুরু হয়েছে। আজ (সোমবার) বিকাল সাড়ে চারটায় স্পিকার . শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয়েছে এই অধিবেশন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের () দফায় প্রদত্ত ক্ষমতাবলে গত ৩০ ডিসেম্বর অধিবেশন আহ্বান করেন। চলতি বছরে জাতীয় সংসদের প্রথম এই অধিবেশনে সাংবিধানিক রীতি অনুযায়ী ভাষণ দেবেন রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ।

করোনা পরীক্ষায় নেগেটিভ ফল আসা সব সদস্যই স্বাস্থ্যবিধি মেনে অধিবেশনের প্রথমদিনে অংশ নিচ্ছেন। এরপর নির্ধারিত তালিকা অনুযায়ী সংসদ সদস্যরা অংশ নেবেন। একাদশ অধিবেশন সংক্ষিপ্ত হবে, শেষ হবে ১০ থেকে ১২ কার্যদিবসের মধ্যে।

এর আগে মুজিববর্ষ উপলক্ষে আহূত সংসদের বিশেষ অধিবেশনসহ গত ৪টি অধিবেশন স্বাস্থ্যবিধি মেনে পরিচালনা করা হয়। প্রতি কার্যদিবসে ৭০-৮০ জন সংসদ সদস্যের উপস্থিতি নিশ্চিত করা হয়। করোনা ঝুঁকি এড়াতে মাঝখানে বিরতি দিয়ে আসন বিন্যাস করা হয়।

সংসদ অধিবেশন চলাকালে দায়িত্বরত কর্মকর্তা-কর্মচারীদের করোনাভাইরাস পরীক্ষা করিয়ে নেওয়া হয়। এমনকি অধিবেশনে যোগদানের ক্ষেত্রে সংসদ সদস্যসহ অন্যদের করোনা নেগেটিভ নিশ্চিত করা হয়।

জাতীয় সংসদের প্রধান হুইপ নূর- আলম চৌধুরী জানান, করোনা পরিস্থিতির আগামী অধিবেশনও ১২ থেকে ১৪ কার্যদিবস চলতে পারে। তিনি আরও জানান, অধিবেশনের প্রথম দিনে সাংবাদিকসহ স্বল্প সংখ্যক অতিথির উপস্থিতির সুযোগ রাখা হচ্ছে। অন্য দিনগুলোতে দর্শনার্থী প্রবেশ বন্ধ থাকবে। সংসদ সদস্যরাও রোস্টার অনুযায়ী যোগদান করবেন এবং আলোচনায় অংশ নেবেন।

এই বিভাগের আরো খবর

পাপুলের লক্ষ্মীপুর-২ আসন শূন্য ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: কুয়েতের আদালতে...

বিস্তারিত
শেষ হলো সংসদের শীতকালীন অধিবেশন

নিজস্ব প্রতিবেদক: শেষ হলো একাদশ জাতীয়...

বিস্তারিত
নকল নবিশদের চাকরি সরকারি হচ্ছে: আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: নকল নবিশদের চাকরি...

বিস্তারিত
কুয়েতের আদালতে সাজা, পাপুলের এমপি পদ থাকবে কি?

নিজস্ব প্রতিবেদক: অর্থ ও মানবপাচারের...

বিস্তারিত
দেশে ৪ লাখ ৮১ হাজার ফিটনেসবিহীন গাড়ি

নিজস্ব প্রতিবেদক: দেশে বর্তমানে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *