বিটিভি’র ৫৬তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

প্রকাশিত: ০৩:১৪, ২৫ ডিসেম্বর ২০২০

আপডেট: ০৩:২১, ২৫ ডিসেম্বর ২০২০

অনলাইন ডেস্ক: বাংলাদেশের প্রথম সরকারি সম্প্রচার মাধ্যম বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) ৫৬তম বর্ষপূর্তি আজ। ১৯৬৪ সালের ২৫ ডিসেম্বর তৎকালীন ঢাকা শহরের ডিআইটি ভবনের নিচতলায় এনইসি (নিপ্পন ইলেকট্রিক কোম্পানি) জাপানের সহায়তায় বাংলাদেশ টেলিভিশন বা বিটিভির যাত্রা। তখন নাম ছিল পাকিস্তান টেলিভিশন। ১৯৬৭ সালে টেলিভিশন করপোরেশন স্বাধীনতা-উত্তর ১৯৭২ সালে রাষ্ট্রপতির আদেশে সরকারি গণমাধ্যমে রূপান্তরিত হয় বিটিভি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে আধুনিক প্রযুক্তি সংযুক্ত করে ১৯৭৫ সালের ফেব্রুয়ারি ডিআইটির ক্ষুদ্র পরিসর থেকে রামপুরায় টেলিভিশন কেন্দ্র স্থানান্তর করা হয়। ১৯৯৬ সালের ১৯ ডিসেম্বর চট্টগ্রামে বাংলাদেশ টেলিভিশনের একটি নতুন পূর্ণাঙ্গ কেন্দ্র স্থাপিত হয়।

গণমানুষের তথ্য প্রাপ্তির অধিকার বিনোদনের যে সাধারণ চাহিদা তা নিশ্চিত করার চেষ্টা করে থাকে বিভিন্ন মাধ্যম দিয়ে।  একবিংশ শতাব্দিতে এসে অন্যান্য টেলিভিশনের মতো বিটিভিও যুগোপযোগী হতে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

পরিবর্তনের ধারাবাহিকতায় করোনাকালেও গণমাধ্যম হিসেবে বিটিভি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। ২০২০ সালে বিটিভি কিছু নতুন অনুষ্ঠান চালু করেছে। যেমন করোনা ভাইরাসের সর্বশেষ তথ্য, ব্যবস্থাপনা চিকিৎসা নিয়ে সরাসরি অনুষ্ঠানএই সময়সোম থেকে শুক্রবার সন্ধ্যা ৭টায় প্রচারিত হয়। প্রতিদিনের খবর খবরের বিশ্লেষণ নিয়ে সরাসরি অনুষ্ঠানখবর প্রতিদিনপ্রতিদিন রাত ১২টায় প্রচারিত হচ্ছে।

এছাড়া স্বাস্থ্য জিজ্ঞাসা, বিটিভির সংলাপ, সরাসরি গানের অনুষ্ঠান নিশি গুনগুন, সুপ্রভাত বাংলাদেশ দর্শকদের কাছে সমাদৃত হয়েছে। চালু হয়েছে ভিন্ন আঙ্গিকের রাজনৈতিক টক শোবাংলাদেশ ফাইলস’, ধারাবাহিক তথ্যচিত্রনাটের গুরু সকালের সরাসরি অনুষ্ঠানশুভ সকাল বাংলাদেশ নারীরা কথা বলছেন তাদের বিভিন্ন সমস্যা সমাধান নিয়েফিফটি পার্সেন্টঅনুষ্ঠানে। শুরু হয়েছে জেলা ভিত্তিক বিনোদনমূলক অনুষ্ঠানবাংলাদেশের হৃদয় হতে।

এদিক চ্যানেলটির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে করোনাভাইরাসের এই কঠিন সময়ে কোনো বৃহৎ আয়োজন না থাকলেও বিটিভির কর্মকর্তা- কর্মচারীরা নিজেরাই স্বল্প পরিসরে উদযাপন করবেন দিনটি। সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত লাইভ অনুষ্ঠান প্রচার করবে চ্যানলটি। দু’টি স্টুডিও থেকে এই লাইভ অনুষ্ঠান পরিচালিত হবে। এতে শুভেছা বিনিময়ের পাশাপাশি সাংস্কৃতিক আয়োজনও রয়েছে।

এই বিভাগের আরো খবর

জামিনে কারামুক্ত সাংবাদিক রোজিনা

নিজস্ব প্রতিবেদক: জামিনে কাশিমপুর...

বিস্তারিত
জামিন পেলেন সাংবাদিক রোজিনা

নিজস্ব প্রতিবেদক : বিদেশ না যাওয়ার...

বিস্তারিত
চিরবিদায় প্রণব দাশ গুপ্ত টিটু

নিজস্ব প্রতিবেদক : করোনায় আক্রান্ত...

বিস্তারিত
রোজিনার জামিনের বিষয়ে আদেশ রোববার

নিজস্ব প্রতিবেদক: প্রথম আলোর জ্যেষ্ঠ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *