কামান্না গণহত্যা দিবস আজ

প্রকাশিত: ০৫:১১, ২৬ নভেম্বর ২০২০

আপডেট: ০৫:১১, ২৬ নভেম্বর ২০২০

ঝিনাইদহ সংবাদদাতা: ঝিনাইদহের শৈলকুপার ঐতিহাসিক কামান্না গণহত্যা দিবস আজ। ১৯৭১ সালের এই দিনে কামান্না গ্রামে পাক হানাদারদের অতর্কিত হামলায় শহীদ হন ২৭ জন বীরমুক্তিযোদ্ধা। সেই থেকেই কামান্না গণহত্যা দিবস হিসাবে দিনটি পালন করা হয়।

১৯৭১ সালের ২৬ নভেম্বর সন্ধ্যার পরপরই মুজিব বাহিনীর ৪২ জন তরুণ শৈলকুপাকে হানাদারমুক্ত করার উদ্দেশ্য নিয়ে ভারত থেকে প্রশিক্ষণ শেষে কামান্না গ্রামে আসে। কামান্না ছিল শত্রুমুক্ত এলাকা। তাই ৩২ জন মুক্তিযোদ্ধা রাতে গ্রামটির মাধবচন্দ্র ভৌমিকের বাড়ি ও ১০ জন সামেনা বেগমের ঘরে অবস্থান নেয়।

কিন্তু ওইদিন রাতে স্থানীয় রাজাকার-আলবদর-আল শামসদের-গোপন তৎপরতায় দ্রুত সংবাদ পৌঁছে যায় ঝিনাইদহ, শৈলকুপা মাগুরার পাক আর্মি ক্যাম্পে। তারা চারপাশ থেকে ঘিরে ফেলে মুক্তিযোদ্ধাদের এই অস্থায়ী আস্তানা। রাতে ঘুমন্ত অবস্থায় পাক হানাদারদের অতর্কিত হামলায় শহীদ হন ২৭ জন মুক্তিযোদ্ধা।

রাত গড়িয়ে ভোর হয়, দুঃসংবাদ ছড়িয়ে পড়ে চারদিকে। ২৭টি মরদেহ এক জায়গায় জড়ো করা হয়। পরে ঘটনাস্থল কামান্না হাইস্কুলের পাশেই কুমার নদের পাড়ে ৫টি গণকবরে ২৭ জন বীর মুক্তিযোদ্ধাকে সমাহিত করা হয়।

দিবসটি উপলক্ষে প্রতি বছরের মতো এবারও কামান্না গ্রামে ২৭ শহীদের স্মরণে আলোচনা সভা দোয়া মাহফিলের আয়োজন করা হয়। শ্রদ্ধা জানানো হয় তাদের স্মৃতিস্তম্ভে।

এই বিভাগের আরো খবর

ঘন কুয়াশায় নৌ ও সড়কপথে যান চলাচল ব্যাহত

নিজস্ব সংবাদদাতা: ঘন কুয়াশার কারণে...

বিস্তারিত
তৃতীয় ধাপের পৌর নির্বাচন শনিবার

নিজস্ব সংবাদদাতা: তৃতীয় ধাপের পৌর...

বিস্তারিত
বিষমুক্ত সবজি চাষে লাভবান শেরপুরের চাষীরা

শেরপুর সংবাদদাতা: বিষমুক্ত সবজি চাষ...

বিস্তারিত
মেঘনার ভাঙ্গনে বিলীন হচ্ছে নোয়াখালীর উড়ির চর

নোয়াখালী সংবাদদাতা: মেঘনার অব্যাহত...

বিস্তারিত
চসিক নির্বাচনে জমজমাট শেষ মুহুর্তের প্রচারণা

চট্টগ্রাম সংবাদদাতা: চট্টগ্রাম সিটি...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *