মানুষের জীবনের মূল্য দিতে হইবে: বঙ্গবন্ধু

প্রকাশিত: ১০:০৬, ২৫ নভেম্বর ২০২০

আপডেট: ১১:২৫, ২৫ নভেম্বর ২০২০

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বাংলাদেশের স্বাধীনতার দ্বারে পৌঁছানোর আগের বছরটি কেমন কেটেছিল বঙ্গবন্ধুর। সেই উত্তাল আন্দোলনে শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক দিনগুলো নিয়ে মুজিববর্ষ জুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ এর আজ ২৪৪ তম প্রতিবেদন।

১৯৭০ সালের নভেম্বরে পূর্ব পাকিস্তান তথা বাংলাদেশে ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের সহায়তা করেনি তৎকালীন পাকিস্তানের সামরিক শাসক ইয়াহিয়া খানের কেন্দ্রীয় সরকার। একমাত্র আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমান এবং তাঁর দলের নেতা-কর্মীরাই ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়েছিলেন। শুধু শেখ মুজিব বরিশাল, পটুয়াখালী, খুলনা, নোয়াখালীর দুর্গত এলাকার মানুষজনের কাছে গিয়েছিলেন সহযোগীতার হাত বাঁড়াতে। ১৯৭০ সালের ২৫শে নভেম্বর সকালে ৮ দিনের সফর শেষে ঢাকায় ফেরেন আওয়ামী লীগ সভাপতি।

সত্তরের এদিন দুপুরে, ঢাকায় ধানমন্ডি বত্রিশ নম্বরে নিজ বাসায় আওয়ামী লীগের রিলিফ কমিটির বৈঠক করেন শেখ মুজিব। ২৬শে নভেম্বর দলের পক্ষ থেকে সংবাদ সম্মেলন করার সিদ্ধান্ত হয় সেই বৈঠকে। বৈঠক শেষে বাইরে অপেক্ষারত সাংবাদিক ও দলীয় নেতা-কর্মীদের বৈঠকের বিস্তারিত তুলে ধরেন তিনি।

শেখ মুজিব বলেন, “দুর্গত এলাকা সফরকালে মানুষের যে হাহাকার দেখিয়াছি, যেই আর্তনাদ শুনিয়াছি তা কেন্দ্রীয় সরকারের কানে পৌঁছে নাই। আজকের এই সংকট একদিনের নয়। বছরের পর বছর ধরিয়া চলিয়া আসিতেছে। বার বার সরকারের নিকট ধণ্যা দিয়াও ইহার কোন প্রতিকার পাই নাই। যার ফলশ্র“তিতে আজ দশ লাখের বেশি মানুষের জীবন দিতে হইলো। এর শেষ না দেখিয়ে আমরা ছাড়িবো না। সরকারকে এইবার
এর বিহিত করিতেই হইবে। মানুষের জীবনের মূল্য দিতে হইবে।” (সূত্রঃ ২৬ নভেম্বর, ১৯৭০; দৈনিক ইত্তেফাক)
 

এই বিভাগের আরো খবর

রাজনীতিতে কৌশলী ছিলেন বঙ্গবন্ধু: পল্টু

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘কোন চেষ্টাই সরকার গঠনে বাধা হবে না’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
‘বিচক্ষণ রাজনীতিক ছিলেন বঙ্গবন্ধু’

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
'বঙ্গবন্ধু ছোটবেলা থেকেই অদম্য সাহসী ছিলেন'

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
ইয়াহিয়ার সাথে বৈঠক করেন বঙ্গবন্ধু

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *