করোনা নিয়ে অসচেতনতা স্বাস্থ্যঝুঁকি বাড়াচ্ছে

প্রকাশিত: ১০:০১, ২৪ নভেম্বর ২০২০

আপডেট: ১২:১৯, ২৪ নভেম্বর ২০২০

লাবণী গুহ: দেশে করোনার দ্বিতীয় দফা প্রাদুর্ভাবের আশঙ্কা থাকলেও স্বাস্থ্যবিধি মানার বিষয়ে সাধারণ মানুষের মধ্যে রয়েছে সচেতনতার অভাব। ভ্রাম্যমাণ আদালত পরিচালনাসহ প্রশাসনের নানা পদক্ষেপেও নিশ্চিত হচ্ছে না স্বাস্থ্যবিধি মানার বিষয়টি। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, করোনার নতুন প্রাদুর্ভাব মোকাবেলায় স্বাস্থ্যবিধি মানার বিকল্প নেই। সেই সাথে পরীক্ষার হার বাড়ানোর তাগিদও দিলেন। আর করোনা রোগিদের জন্য নির্ধারিত হাসপাতালগুলোকে পুরোপুরি প্রস্তুত রাখার পরামর্শ দিলেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা। 

বিশ্বের বিভিন্ন দেশে দেখা দিয়েছে করোনার দ্বিতীয় দফা প্রাদুর্ভাব। নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে বাংলাদেশেও বাড়ছে শনাক্ত ও মৃত্যুর সংখ্যা। এমন প্রেক্ষিতে সতর্কতামূলক নানা পদক্ষেপ নিয়েছে সরকার। পরিস্থিতি মোকাবেলায় দফায় দফায় নির্দেশনা দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সবশেষ মন্ত্রীসভার বৈঠকেও সবার মাস্ক পড়া নিশ্চিত করার প্রসঙ্গটি আলোচিত হয়েছে। 

তবে এখনো মানুষের মাঝে তৈরি হয়নি স্বাস্থ্য সচেতনতা। মাস্ক না পরা, জনবহুল অনুষ্ঠান  আয়োজন, বিনোদন কেন্দ্রে ভিড়- এমন ঝুঁকিপূর্ণ অনেক কিছুই বন্ধ হয়নি। স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্য মতে, এখন দৈনিক সংক্রমনের হার ১২ শতাংশের উপরে।

স্বাস্থ্য সচেতনতা তৈরিতে সবার মাস্ক পরা নিশ্চিত করতে দেশজুড়ে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হচ্ছে। তবুও মাস্ক পরা নিয়ে মানুষের মাঝে রয়েছে অনীহা। সারাদেশেই একই চিত্র। 

বিশেষজ্ঞরা বলছেন, সংক্রমণের প্রকৃত চিত্র বুঝতে হলে শুধুমাত্র আরটিপিসিআর-এ নমুনা পরীক্ষা করলে চলবে না। র‌্যাপিড টেস্ট শুরু করতে হবে। তৃণমূল পর্যন্ত তা নিয়ে যেতে হবে। 

শীতে সংক্রমণ আরো বাড়তে পারে, এই শঙ্কা বিবেচনায় জনসাধারণকে সচেতন হওয়ার অনুরোধ জানালেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা। পরামর্শ দিলেন, যেসব হাসপাতাল করোনা রোগিদের জন্য নির্ধারিত করা হয়েছিলো সেগুলো আবারও প্রস্তুত রাখার।

সবাই একটি কথাই বলছেন, করোনা অতিমারী থেকে রক্ষা পেতে স্বাস্থ্যবিধি মানার কোন বিকল্প নেই।

এই বিভাগের আরো খবর

দেশে বেড়েছে কোটিপতির সংখ্যা

মেহের মণি: করোনা অতিমারির মধ্যেও গত...

বিস্তারিত
সেন্টমার্টিন রক্ষার কার্যক্রমে ধীরগতি

রীতা নাহার: দেশের একমাত্র জীবন্ত...

বিস্তারিত
নতুন ১০টি দেশের সাথে বাণিজ্য চুক্তি হচ্ছে

শাহনাজ ইয়াসমিন: করোনাকালীন সঙ্কট...

বিস্তারিত
তিন দশকে মাছের উৎপাদন বেড়েছে ৯ গুণ

ইউসুফ রানা: গত তিন দশকে দেশে চাষ করা...

বিস্তারিত
মশার উপদ্রবে অতিষ্ঠ রাজধানীর জনজীবন

ফাহিম মোনায়েম: মশার উপদ্রবে অতিষ্ঠ...

বিস্তারিত
ইউটার্নে রাজধানীতে বেড়েছে যানজট!

আশিক মাহমুদ: রাজধানীতে যানজট কমাতে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *