দেশের সমগ্র ব্যবস্থা ঢালিয়া সাজাতে হবে: বঙ্গবন্ধু

প্রকাশিত: ১০:০৭, ২৩ নভেম্বর ২০২০

আপডেট: ১১:৩৬, ২৩ নভেম্বর ২০২০

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বাংলাদেশের স্বাধীনতার দ্বারে পৌঁছানোর আগের বছরটি কেমন কেটেছিল বঙ্গবন্ধুর। সেই উত্তাল আন্দোলনে শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক দিনগুলো নিয়ে মুজিববর্ষ জুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ এর আজ ২৪২ তম প্রতিবেদন।

সত্তরের নভেম্বরে তৎকালীন পূর্ব পাকিস্তান তথা বাংলাদেশে ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতি দেখতে সে মাসের ২৩ তারিখ ঢাকায় আসেন পাকিস্তানের সামরিক শাসক ইয়াহিয়া খান। বিমানবন্দরে ইয়াহিয়ার সাথে সাংবাদিকরা কথা বলতে চাইলেও তাদের তিনি দেখা দেন নি। তবে, এদিন পূর্ব বাংলার জন্য ৫ কোটি টাকা বরাদ্দের ঘোষণা দেন ইয়াহিয়া।

সত্তরের এদিন নোয়াখালীতে ঘূর্ণিঝড় দুর্গত এলাকা পরিদর্শনে যান আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমান। সেখান থেকে টেলিফোনে দলের সাধারণ সম্পাদক তাজুদ্দীন আহমদকে নির্দেশ দেন, ক্ষতিগ্রস্তদের সহায়তায় দ্রুত আরও কার্যকরী পদক্ষেপ নিতে। পরে সাংবাদিকদেরকে শেখ মুজিব বলেন, “উপকূলীয় অঞ্চলের তথা সমগ্র পূর্ব পাকিস্তানের জনসাধারণকে প্রাকৃতিক দুর্যোগের কবল হইতে রক্ষার জন্য বিগত তেইশ বৎসরে প্রকৃতপক্ষে কোন ব্যবস্থাই গৃহীত হয় নাই। আসন্ন নির্বাচনে বাংলার মানুষ যদি আমাদের পাশে থাকে, আমাদের পক্ষে রায় দেয় তাহলে এই সমগ্র ব্যবস্থা ঢালিয়া সাজানো হবে।” (সূত্রঃ ২৪ নভেম্বর, ১৯৭০; দৈনিক ইত্তেফাক)
 

এই বিভাগের আরো খবর

রাজনীতিতে কৌশলী ছিলেন বঙ্গবন্ধু: পল্টু

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘কোন চেষ্টাই সরকার গঠনে বাধা হবে না’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
‘বিচক্ষণ রাজনীতিক ছিলেন বঙ্গবন্ধু’

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
'বঙ্গবন্ধু ছোটবেলা থেকেই অদম্য সাহসী ছিলেন'

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
ইয়াহিয়ার সাথে বৈঠক করেন বঙ্গবন্ধু

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *