দুর্গতদের রিলিফ দানে বিলম্ব করা যাবে না: বঙ্গবন্ধু

প্রকাশিত: ১০:৪০, ২২ নভেম্বর ২০২০

আপডেট: ১১:৫০, ২২ নভেম্বর ২০২০

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বাংলাদেশের স্বাধীনতার দ্বারে পৌঁছানোর আগের বছরটি কেমন কেটেছিল বঙ্গবন্ধুর। সেই উত্তাল আন্দোলনে শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক দিনগুলো নিয়ে মুজিববর্ষ জুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ এর আজ ২৪১ তম প্রতিবেদন।

১৯৭০ সালের নভেম্বরে তৎকালীন পূর্ব পাকিস্তান অর্থাৎ বর্তমান বাংলাদেশের ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের সহযোগীতায় প্রথম থেকেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছিলো আন্তর্জাতিক সংস্থা রেডক্রস। তারা দুর্গত এলাকায় ত্রান পাঠানোর পাশাপাশি স্বাস্থ্যসেবাও দিচ্ছিল। কিন্তু রেডক্রসের পক্ষ থেকে যেই পরিমাণ ত্রান পাকিস্তান সরকারের কোষাগারে দান করা হয়, তা দুর্গতদের মধ্যে বিতরণ করা হয়নি। তাই ১৯৭০ সালের ২২শে নভেম্বর নতুন করে ত্রাণ না দেওয়ার ঘোষণা দেয় রেডক্রস কর্তৃপক্ষ।

সত্তরের এদিন, তজমুদ্দীন, বোরহান উদ্দীন, মালনচর, বড় মালনচরসহ ভোলার আশেপাশের দুর্গত এলাকায় দলের পক্ষ থেকে ত্রাণ সামগ্রী বিতরণ করেন আওয়ামী লীগ সভাপতি শেখ মুজিবুর রহমান। কথা বলেন সাংবাদিকদের সাথে। তখন সরকারের অনিয়মের বিরুদ্ধে অভিযোগ করেন। শেখ মুজিব বলেন, “দুর্গত এলাকায় জীবিত মানুষের জন্য কোনরূপ ব্যবস্থা করা হয় নাই, কিংবা কোন খাদ্য, ঔষধ এবং খাবার পানি সরবরাহ করা হয় নাই। হাজার হাজার মরা মানুষ ও পশু-পাখীর গলিতদেহ ঐ সব এলাকার এখানে-সেখানে ছড়াইয়া আছে, কিংবা পানিতে ভাসিতেছে। গলিত শবের দুর্গন্ধে চারিদিকের বাতাস বিষাক্ত হইয়া গিয়াছে।” (সূত্রঃ ২৩ নভেম্বর, ১৯৭০; দৈনিক ইত্তেফাক)

বঙ্গবন্ধু মুজিব বলেন, “চরম বিষ্ময়ের ব্যাপার এই যে, উপকূলীয় এলাকায় বিপর্যয়ের এক সপ্তাহ পরেও তথাকার আর্ত জনগণের মধ্যে রেডক্রস ছাড়া আর কারও রিলিফ দৃষ্ট হয় নাই। রিলিফ দানে এই বিলম্ব আরেকটা বিপর্যয় ডাকিয়া আনিবে।” (সূত্রঃ ২৩ নভেম্বর, ১৯৭০; দৈনিক ইত্তেফাক)

এই বিভাগের আরো খবর

রাজনীতিতে কৌশলী ছিলেন বঙ্গবন্ধু: পল্টু

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘কোন চেষ্টাই সরকার গঠনে বাধা হবে না’

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
‘বিচক্ষণ রাজনীতিক ছিলেন বঙ্গবন্ধু’

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
'বঙ্গবন্ধু ছোটবেলা থেকেই অদম্য সাহসী ছিলেন'

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
ইয়াহিয়ার সাথে বৈঠক করেন বঙ্গবন্ধু

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *