চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপের ঘটনা বেড়েই চলেছে

প্রকাশিত: ১০:৩৩, ২১ নভেম্বর ২০২০

আপডেট: ০৩:১৪, ২১ নভেম্বর ২০২০

তারেক সিকদার: চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপের ঘটনা বেড়েই চলেছে। ট্রেনের ক্ষয়ক্ষতির পাশাপাশি প্রায় প্রতিদিন আহত হচ্ছেন যাত্রীরা। দেশের রেলপথ অরক্ষিত হওয়ায় এমটা ঘটছে বলে মনে করেন সংশ্লিষ্টরা। পাথর নিক্ষেপকারীকে ধরিয়ে দিতে বা ঘটনার ছবি সরবরাহ করার জন্য পুরুষ্কার ঘোষণা করলেও কাঙ্খিত কোন ফলাফল মিলছে না। রেলপথমন্ত্রী বলছেন, জনসচেতনতা বৃদ্ধি ছাড়া এটি রোধ করা সম্ভব নয়। 

(জানালার পাশে বসেছি, হঠাৎ বাইর থেকে একটা পাথর এসে মাথার এই জায়গায় লেগে ফেটে যায়) চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপে আহত হবার এমনই বর্ণনা দিয়েছেন এক যাত্রী। শুধু এই যাত্রীই নন। প্রায় এমন হামলার শিকার হচ্ছেন সাধারণ যাত্রী থেকে শুরু করে চলন্ত ট্রেনে কর্মরতরাও। এতে নিরাপদ এই বাহনে স্বাচ্ছন্দের বদলে বাড়ছে শঙ্কা।

রেলওয়ের তথ্যমতে, চলতি বছরের সেপ্টেম্বর থেকে এই পর্যন্ত আড়াই মাসে চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপের ঘটনা ঘটে ৪১ বার। এর মধ্যে রেলের পূর্বাঞ্চলে ২৬টি ও পশ্চিমাঞ্চলে ১৫টি। ঘটনায় আহত হন ১১ জন যাত্রী। যার মধ্যে চলন্ত ট্রেনের দায়িত্বরত ৪জন কর্মচারিও রয়েছেন। 

পাথর নিক্ষেপের মতো এমন সহিংস ঘটনা বন্ধের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে স¤প্রতি রেলের দুই অঞ্চল থেকে অনুরোধ জানানো হয়েছে রেলওয়ে পুলিশের সদর দপ্তরে। রেলওয়ে পুলিশের এই কর্মকর্তা জানান, লকডাউনের পর থেকে শুধুমাত্র ঢাকা জেলায় এমন ঘটনায় আটক করা হয়েছে ১৫ জনকে।

এমন ঘটনা রোধ করা কঠিন জানিয়ে রেলপথ মন্ত্রী বলেন, সংশ্লিষ্ট এলাকাগুলোতে বাড়ানো হবে নজরদারি। প্রয়োজনে দায়ি করা হবে স্থানীয় প্রশাসনসহ এলাকাবাসীকে। 

ট্রেন ভ্রমণ নিরাপদ করতে পাথর নিক্ষেপের মতো জঘন্য ঘটনা রোধ করার দাবি জানান যাত্রীরা।
 

এই বিভাগের আরো খবর

দেশে বেড়েছে কোটিপতির সংখ্যা

মেহের মণি: করোনা অতিমারির মধ্যেও গত...

বিস্তারিত
সেন্টমার্টিন রক্ষার কার্যক্রমে ধীরগতি

রীতা নাহার: দেশের একমাত্র জীবন্ত...

বিস্তারিত
নতুন ১০টি দেশের সাথে বাণিজ্য চুক্তি হচ্ছে

শাহনাজ ইয়াসমিন: করোনাকালীন সঙ্কট...

বিস্তারিত
তিন দশকে মাছের উৎপাদন বেড়েছে ৯ গুণ

ইউসুফ রানা: গত তিন দশকে দেশে চাষ করা...

বিস্তারিত
মশার উপদ্রবে অতিষ্ঠ রাজধানীর জনজীবন

ফাহিম মোনায়েম: মশার উপদ্রবে অতিষ্ঠ...

বিস্তারিত
ইউটার্নে রাজধানীতে বেড়েছে যানজট!

আশিক মাহমুদ: রাজধানীতে যানজট কমাতে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *