শীতে করোনার প্রকোপ বাড়ার আশংকা প্রধানমন্ত্রীর

প্রকাশিত: ০৮:১৪, ১৮ নভেম্বর ২০২০

আপডেট: ০৮:৩১, ১৮ নভেম্বর ২০২০

নিজস্ব প্রতিবেদক: আসন্ন শীত মৌসুমে করোনা ভাইরাসের প্রকোপ বাড়ার আশঙ্কার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশেষজ্ঞদের অভিমতের উদ্ধৃতি দিয়ে আজ (বুধবার) প্রশ্নোত্তর পর্বে জাতীয় সংসদকে কথা জানান তিনি।

টেবিলে উপস্থাপিত প্রশ্নোত্তরে প্রধানমন্ত্রী বলেন, সরকারের দূরদর্শী নেতৃত্ব, সময় উপযোগী সিদ্ধান্ত এবং দক্ষ ব্যবস্থাপনায় এখন পর্যন্ত কোভিড-১৯ অতিমারিকে সফলভাবে মোকাবেলা করা সম্ভব হয়েছে। মহূর্তে বাংলাদেশে কোভিড-১৯ এর প্রকোপ কিছুটা কমে এলেও তা আসন্ন শীতকালে আবারও বেড়ে যেতে পারে বলে বিশেষজ্ঞরা অভিমত ব্যক্ত করেছেন। ইতোমধ্যে ইউরোপ আমেরিকাতে দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে।

বুধবার বিকালে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। লিখিত প্রশ্নোত্তরে শেখ হাসিনা সংসদকে আরো জানান, করোনার দ্বিতীয় ঢেউ শীতকালে সংক্রমণ বৃদ্ধির যে আশঙ্কা করা হচ্ছে, তা মোকাবেলায় সরকারের ব্যাপক আগাম প্রস্তুতি আছে। সংক্রমণের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে নো মাস্ক, নো সার্ভিস নীতি বাস্তবায়নের নির্দেশনা দেওয়া হয়েছে। দেশের পয়েন্ট অব এন্টিগুলোতে স্ক্রিনিং অব্যাহত রয়েছে। বিদেশ ফেরতদের ১৪ দিনের কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হয়েছে। কোভিড প্রতিরোধ নিয়ন্ত্রণে নেওয়া কর্মপরিকল্পনা অনুযায়ী কার্যক্রম পরিচালনা হচ্ছে। এছাড়া কোভিড প্রতিরোধ নিয়ন্ত্রণে বিভিন্ন পদক্ষেপের পাশাপাশি তিন কোটি ভ্যাকসিন আমদানির চুক্তিও সই হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী। 

সরকার দলীয় সংসদ সদস্য কে এম রহমতুল্লাহর প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, করোনাকালীন আমাদের সব কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত থাকায় উন্নয়ন সহযোগী দেশের কাছ থেকে জরুরি আপৎকালীন অর্থায়নের ব্যবস্থা করতে পেরেছি। করোনা ভাইরাস মোকাবেলায় জাপানের কাছ থেকে আপৎকালীন সহায়তা হিসেবে হাজার ৭২০ কোটি টাকা আর্থিক সহায়তা পাচ্ছে বাংলাদেশ। এছাড়া কোভিড প্রতিরোধের জন্য এশীয় ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) ৬০০ মিলিয়ন মার্কিন ডলার, করোনাভাইরাসের টিকা চিকিৎসা সামগ্রী সংগ্রহের জন্য এডিবি আরো ৩০ লাখ মার্কিন ডলার সহায়তা দিচ্ছে।

এছাড়া করোনাকালীন কর্মসংস্থানের জন্য বিশ্বব্যাংক ১০৫ কোটি মার্কিন ডলার দিয়েছে। আবার ইউরোপীয় ইউনিয়নের কাছ থেকে তৈরি পোশাক খাতের জন্য ১১০ মিলিয়ন ইউরো সহায়তা পেয়েছি। জার্মানি ইউরোপীয় ইউনিয়নের কাছ থেকে তৈরি পোশাক চামড়া শিল্পের জন্য ১১৩ মিলিয়ন ইউরো সহায়তা হিসেবে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

আর এশিয়ান ইনফ্রাকট্রাকচার - ইনভেস্টমেন্ট ব্যাংক আমাদের জন্য ১০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ অনুমোদন করেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমামের এর প্রশ্নের জবাবে সংসদ নেতা বলেন, 'সব ধরনের নাশকতা সহিংসতার সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনতে তাদের বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য পুলিশসহ সব আইন-শৃঙলা রক্ষাকারী বাহিনী গোয়েন্দা সংস্থাগুলো পারস্পরিক সমন্বয়ের মাধ্যমে সার্বক্ষণিক দায়িত্ব পালন করে যাচ্ছে"

আরেক সংসদ সদস্য শরিফুল ইসলাম শিমুল এর প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, 'জলবায়ু পরিবর্তন এবং কোভিড-১৯ মহামারির অভিঘাত সত্তেও প্রতি ইঞ্চি জমি আবাদের আওতায় আনার নীতি গ্রহণ করে ফসল উৎপাদন বৃদ্ধির ধারা অব্যাহত রাখা হয়েছে। সময়ে বাংলাদেশ বিশ্বে ধান উৎপাদনে চতুর্থ স্থান থেকে তৃতীয় স্থানে উন্নীত হয়েছে। ফলে দেশের খাদ্য নিরাপত্তা সুদঢ়  হয়েছে। এছাড়া সবজি উৎপাদনে তৃতীয়, আম উৎপাদনে সপ্তম, আলু পেয়ারা উৎপাদনে অষ্টম স্থানে থেকে বাংলাদেশ আজ বিশ্বে কৃষি উন্নয়নে রোল মডেল।

এই বিভাগের আরো খবর

'সংরক্ষিত বনভূমিতে প্রশিক্ষণ একাডেমি নয়'

নিজস্ব প্রতিবেদক: কক্সবাজারে বরাদ্দ...

বিস্তারিত
স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক: টিকা নিলেও অতিমারি...

বিস্তারিত
সংসদের চতুর্দশ অধিবেশন ফের মুলতবি

নিজস্ব প্রতিবেদক: একাদশ জাতীয় সংসদের...

বিস্তারিত
সংসদ সদস্য মাসুদা রশিদ আর নেই

নিজস্ব প্রতিবেদক: একাদশ জাতীয় সংসদে...

বিস্তারিত
সিলেট-৩ আসনে হাবিবুর রহমান বিজয়ী

সিলেট সংবাদদাতা: সিলেট-৩ আসনের...

বিস্তারিত
গেজেটধারী বীর মুক্তিযোদ্ধা ১ লাখ সাড়ে ৮৩ হাজার

নিজস্ব সংবাদদাতা: মুক্তিযুদ্ধ বিষয়ক...

বিস্তারিত
সীমানা নির্ধারণ বিল সংসদে পাস

নিজস্ব প্রতিবেদক: জাতীয় সংসদের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *