সর্বস্তরের মানুষের শ্রদ্ধায় সিক্ত শওকত আলী

প্রকাশিত: ০৫:১১, ১৬ নভেম্বর ২০২০

আপডেট: ০৫:১৩, ১৬ নভেম্বর ২০২০

নিজস্ব প্রতিবেদক: চিরবিদায়ের কালে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা ভালোবাসায় সিক্ত হলেন বীর মুক্তিযোদ্ধা আগরতলা ষড়যন্ত্র মামলার অন্যতম আসামি অবসরপ্রাপ্ত কর্নেল শওকত আলী। আজ (সোমবার) বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারে সাবেক এই ডেপুটি স্পিকারের মরদেহে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।

যে স্বাধীন পতাকার জন্য একাত্তরের রণাঙ্গনে ছুটে গিয়েছিলেন, সেই পতাকায় মোড়ানো কফিনে শেষবারের মতো কেন্দ্রীয় শহীদ মিনারে আসেন বীর মুক্তিযোদ্ধা সাবেক ডেপুটি স্পিকার শওকত আলী। এসময় তাঁর মরদেহে শ্রদ্ধা জানান দীর্ঘদিনের রাজনৈতিক সহকর্মী, বিভিন্ন রাজনৈতিক দল সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতাসহ সর্বস্তরের মানুষ। জানানো হয় রাষ্ট্রীয় সম্মানগার্ড অব অনার’।

বাঙালির মুক্তি স্বাধীনতার আন্দোলনে ষাটের দশকের শেষে ঐতিহাসিক আগরতলা ষড়যন্ত্র মামলায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে অন্যতম আসামি ছিলেন শওকত আলী। সেই সময় বঙ্গবন্ধুর সাথে প্রায় ১৩ মাস কারাগারে ছিলেন তিনি। পাকিস্তান সেনাবাহিনীতে কাজ করা এই কর্মকর্তা ১৯৬৯ সালে কারাগার থেকে মুক্তি পাওয়ার পর তাঁকে বাধ্যতামূলক অবসরে পাঠায় তৎকালীন সামরিক সরকার।

একাত্তরের রণাঙ্গনে শওকত আলী লড়েছেন সম্মুখভাগে। প্রথমে তিনি মাদারীপুর এলাকার কমান্ডার পরে নম্বর সেক্টরের অধীনে ছিলেন সাব সেক্টর কমান্ডার প্রশিক্ষণ কর্মকর্তা। মুজিবনগরে সশস্ত্রবাহিনীর সদরদপ্তরে স্টাফ অফিসারের দায়িত্বও পালন করেন। স্বাধীনতার পর বঙ্গবন্ধুর নির্দেশে সেনাবাহিনীতে আবারও যোগ দেন এই বীর মুক্তিযোদ্ধা। তবে পঁচাত্তরে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর সেনাবাহিনী থেকে অবসরে যান তিনি।

রাজনীতি সচেতন শওকত আলী দ্বিতীয়বার জাতীয় সংসদে সদস্য নির্বাচিত হওয়ার পর থেকে একে একে পঞ্চম, সপ্তম, অষ্টম, নবম দশম সংসদের সদস্য হন। এর মধ্যে নবম সংসদে তিনি ডেপুটি স্পিকারের দায়িত্ব পালন করেন।

৮৪ বছর বয়সী এই সাবেক সংসদ সদস্য কিডনির জটিলতা, ডায়াবেটিস উচ্চ রক্তচাপসহ বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন। আশঙ্কাজনক অবস্থায় গত ২৯ অক্টোবর তাঁকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই আজ (শুক্রবার) সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই বীর মুক্তিযোদ্ধা।

বাদ মাগরিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদে মরহুমের প্রথম জানাজা। এরপর মঙ্গলবার সকালে মরদেহ শরীয়তপুর জেলার নড়িয়ায় নেয়া হবে। সেখানে এলাকাবাসীর শ্রদ্ধা নিবেদন এবং বাদ জোহর নড়িয়া বিএল উচ্চ বিদ্যালয়ে আরেকদফা জানাজা শেষে স্থানীয় স্বাধীনতা ভবনে চিরনিদ্রায় শায়িত হবেন বীর মুক্তিযোদ্ধা অবসরপ্রাপ্ত কর্নেল শওকত আলী।

এই বিভাগের আরো খবর

'সংরক্ষিত বনভূমিতে প্রশিক্ষণ একাডেমি নয়'

নিজস্ব প্রতিবেদক: কক্সবাজারে বরাদ্দ...

বিস্তারিত
স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক: টিকা নিলেও অতিমারি...

বিস্তারিত
সংসদের চতুর্দশ অধিবেশন ফের মুলতবি

নিজস্ব প্রতিবেদক: একাদশ জাতীয় সংসদের...

বিস্তারিত
সংসদ সদস্য মাসুদা রশিদ আর নেই

নিজস্ব প্রতিবেদক: একাদশ জাতীয় সংসদে...

বিস্তারিত
সিলেট-৩ আসনে হাবিবুর রহমান বিজয়ী

সিলেট সংবাদদাতা: সিলেট-৩ আসনের...

বিস্তারিত
গেজেটধারী বীর মুক্তিযোদ্ধা ১ লাখ সাড়ে ৮৩ হাজার

নিজস্ব সংবাদদাতা: মুক্তিযুদ্ধ বিষয়ক...

বিস্তারিত
সীমানা নির্ধারণ বিল সংসদে পাস

নিজস্ব প্রতিবেদক: জাতীয় সংসদের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *