স্বাস্থ্যমন্ত্রীকে প্রধান করে ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কফোর্স গঠন

প্রকাশিত: ১২:১২, ২৪ অক্টোবর ২০২০

আপডেট: ১২:১২, ২৪ অক্টোবর ২০২০

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের ভ্যাক্সিন সুষ্ঠুভাবে ব্যবস্থাপনার জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালিককে প্রধান উপদেষ্টা করে একটি টাস্ক ফোর্স গঠন করেছে সরকার। স্বাস্থ্যমন্ত্রণালয় প্রকাশিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

২৬ সদস্যের টাস্কফোর্স কমিটি করোনা ভ্যাক্সিন প্রাপ্তি ও বাস্তবায়ন কৌশল তৈরী, নীতিমালা প্রণয়ন, ভ্যাক্সিন সংরক্ষণ ও বিতরণ, ভ্যাক্সিনের জন্য বাজেট এবং পরিমাণ প্রাক্কলনসহ সবধরণের কার্যক্রম ব্যবস্থাপনা করবে।

কমিটির উপদেষ্টা হিসেবে রয়েছেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব। অন্য সদস্যরা হলেন-পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক, জনপ্রশাসন মন্ত্রণালয়ের (যুগ্ম সচিব), অর্থ মন্ত্রণালয়ের (যুগ্ম সচিব), স্থানীয় সরকার বিভাগ স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় (যুগ্ম সচিব), স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের (যুগ্ম সচিব), স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন), স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (প্রশাসন), স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (সিডিসি), পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের প্রতিনিধি, স্বাস্থ্য দফতরের পরিচালক আইইডিসিআর, স্বাস্থ্য অধিদফতরের সাবেক ডিজি (জনস্বাস্থ্য বিশেষজ্ঞ) অধ্যাপক ডা. সামির হোসেন, স্বাস্থ্য অধিদফতরের সাবেক অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. সানিয়া তাহমিনা, ওষুধ প্রশাসন অধিদফতরের প্রতিনিধি, স্বাস্থ্য অধিদফতরের এপিআই এমএমসি অ্যান্ড এ এইচ (প্রোগ্রাম ম্যানেজার), বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধির, ইউনিসেফ বাংলাদেশ প্রতিনিধি, ইউএনএফপিএ বাংলাদেশ প্রতিনিধি, বিশ্ব ব্যাংক বাংলাদেশ প্রতিনিধি, ইউএস এআইডি বাংলাদেশ প্রতিনিধি, ডিএফআইডি বাংলাদেশ প্রতিনিধি এবং গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা-বাংলাদেশ প্রতিনিধি।

এদিকে যুক্তরাষ্ট্র সরকারের বৈদেশিক সাহায্য সংস্থা-ইউএসএআইডির দেয়া ১০০টি ভ্যান্টিলেটর ঢাকায় এসে পৌঁছিয়েছে। শিগগিরই আনুষ্ঠানিকভাবে এগুলো স্বাস্থ্যমন্ত্রণালয়ের কাছে হস্তান্তর করা হবে। করোনা অতিমারী মোকাবিলায় সম্পূর্ণ নতুন ও মানসম্পন্ন এসব যন্ত্র অসংখ্য মানুষের জীবন বাঁচাবে বলে পাঠানো বিজ্ঞপ্তিতে আশা প্রকাশ  করেছে ইউএসএআইডি। 
 

এই বিভাগের আরো খবর

মুলায় বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা

অনলাইন ডেস্ক: মূলা শীতকালীন একটি...

বিস্তারিত
কম ঘুমালে কী কী ক্ষতি

অনলাইন ডেস্ক: সারা দিনের কাজকর্মের পর...

বিস্তারিত
এক যুগ ধরে বন্ধ মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ

লাবণী গুহ: দীর্ঘ এক যুগ ধরে সরকারী...

বিস্তারিত
অসংক্রামক রোগে মৃত্যুর হার বাড়ছে 

লাবণী গুহ: দেশে প্রতিবছরই অসংক্রামক...

বিস্তারিত
দেশে প্রতিবছরই বাড়ছে ডায়াবেটিস রোগী

লাবণী গুহ: দেশে প্রতিবছরই বাড়ছে...

বিস্তারিত
নিউমোনিয়ায় প্রতিদিন মারা যায় ৬৭ শিশু

লাবণী গুহ: নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *