লুটতরাজদের বিরুদ্ধেই আমাদের সংগ্রাম- বঙ্গবন্ধু

প্রকাশিত: ১০:১১, ২৩ অক্টোবর ২০২০

আপডেট: ১২:২৬, ২৩ অক্টোবর ২০২০

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বাংলাদেশের স্বাধীনতার দ্বারে পৌঁছানোর আগের বছরটি কেমন কেটেছিল বঙ্গবন্ধুর। সেই উত্তাল আন্দোলনে শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক দিনগুলো নিয়ে মুজিববর্ষ জুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ।

সত্তরে তৎকালীন পাকিস্তানের জাতীয় ও প্রাদেশিক নির্বাচনের প্রচারণা চালাতে অক্টোবরের চতুর্থ সপ্তাহে উত্তরবঙ্গে যান আওয়ামী লীগ সভাপতি শেখ মুজিবুর রহমান। ২৩শে অক্টোবর ঠাকুরগাঁও  হাইস্কুল মাঠে আওয়ামী লীগ আয়োজিত নির্বাচনী জনসভায় যোগ দেন শেখ মুজিব। তাঁকে দেখতে দূর দূরান্ত থেকে বিপুল লোকসমাগম ঘটে।

জনসভায় ভাষণ দেন শেখ মুজিব। তিনি বলেন, “বিগত ২৩ বৎসরে বাংলার ধনসম্পদ যেইভাবে লুট করা হইয়াছে, দুইশত বৎসরের বৃটিশ শাসনেও ততটা করা হয় নাই। আসন্ন সাধারণ নির্বাচন হইল বাংলার ন্যায্য দাবী আদায়ের শেষ নিয়মতান্ত্রিক সংগ্রাম।” (সূত্রঃ ২৪ অক্টোবর, ১৯৭০; দৈনিক ইত্তেফাক)

বঙ্গবন্ধু মুজিব বলেন, “আমি এবং আমার দল ‘মন্ত্রের সাধন কিংবা শরীর পতন’-এর শপথ নিয়াছি। বিগত ২৩ বৎসর যাবৎ যাহারা বাংলার ধন-সম্পদ লুট-তরাজ এবং আমাদের রক্ত শোষণ করিয়াছে, তাহাদের বিরুদ্ধেই আমাদের সংগ্রাম। আসন্ন নির্বাচনী সংগ্রামে বাঙ্গালী যদি জয় লাভ না করিতে পারে, তাহা হইলে জাতি হিসাবে বাঙ্গালী দেশের অপর অঞ্চলে বসবাসকারী ২২টি রক্তশোষক পরিবারের গোলামে পরিণত হইয়া পড়িতে পারে।” (সূত্রঃ ২৪ অক্টোবর, ১৯৭০; দৈনিক ইত্তেফাক)

সত্তরের ২৩শে অক্টোবর রাতে আকস্মিক ঘূর্ণিঝড়ে পূর্ব পাকিস্তান অর্থাৎ বাংলাদেশের উপকূলবর্তী এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। ঢাকার সাথে বিচ্ছিন্ন হয়ে পড়ে সারাদেশের যোগযোগ।
 

এই বিভাগের আরো খবর

মানুষের জীবনের মূল্য দিতে হইবে: বঙ্গবন্ধু

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
'বঙ্গবন্ধুর কাছে কৃষকদের বিশেষ গুরুত্ব ছিল'

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
কাউকে অশ্রদ্ধা করেননি বঙ্গবন্ধু: মতিয়া চৌধুরী

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
ত্রাণ বিতরণে অবহেলা করা যাবেনা: বঙ্গবন্ধু

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *