অনাড়ম্বর আয়োজনে জাতীয় প্রেসক্লাবের ৬৬তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

প্রকাশিত: ০৭:২০, ২০ অক্টোবর ২০২০

আপডেট: ১০:০৯, ২০ অক্টোবর ২০২০

নিজস্ব প্রতিবেদক: করোনা পরিস্থিতিতে বড় কোনো আয়োজন না করে অনেকটা অনাড়ম্বর আয়োজনে পালন করা হলো জাতীয় প্রেসক্লাবের ৬৬তম প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে আজ (মঙ্গলবার) সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সাংবাদিক নেতারা। পরে আয়োজন করা হয় সেমিনারের।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রেস ইন্সটিটিউটের সাবেক মহাপরিচালক ও সাংবাদিক আমানউল্লাহ। প্রবন্ধে বর্তমান সাংবাদিকতার বিভিন্ন চ্যালেঞ্জ তুলে ধরা হয়। মালিকদের রাজনৈতিক বিশ্বাস গণমাধ্যমের ভূমিকাকে কিভাবে প্রভাবিত করছে তাও উঠে আসে প্রবন্ধে।

৬৬ বছরের যাত্রাকালে এবারই প্রথম তেমন কোনো আয়োজন ছাড়াই সাংবাদিকদের দ্বিতীয় হোম হিসেবে পরিচিত জাতীয় প্রেসক্লাব পালন করলো তার জন্মদিন। আয়োজনের ঘাটতি থাকলেও সদস্যদের উপস্থিতির কমতি ছিলো না। করোনা পরিস্থিতিতে শুধু কেক কেটে প্রিয় প্রতিষ্ঠানটির জন্মবার্ষিকী পালন করলেন সদস্যরা।

সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সাংবাদিক নেতারা।

এর আগে আলোচনা সভায় প্রতিষ্ঠানটির দীর্ঘ যাত্রাপথ নিয়ে স্মৃতিচারণ করেন সদস্যরা। কেউ কেউ সাংবাদিকদের অধিকার আদায়ে প্রতিষ্ঠানটিকে আরো সোচ্চার হওয়ার তাগিদ দেন। গণমাধ্যমগুলোর ওপর মালিকদের প্রভাব হ্রাসেরও তাগিদ দিয়েছেন অনেকে।

পাশাপাশি সাংবাদিকদের আরো পেশাদারিত্বের সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রতিষ্ঠানটির বর্তমান সভাপতি দৈনিক যুগান্তরের সম্পাদক সাইফুল আলম। আর সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন জানিয়েছেন, সংবাদ প্রতিষ্ঠানের পরিধি বেড়ে যাওয়ায় সাংবাদিকদের জন্য আচরণবিধি তৈরির কাজ চলছে।

১৯৫৪ সালে তোপখানা রোডের ছোট্ট একটি ভাড়া করা ঘরে পূর্ব পাকিস্তান প্রেসক্লাব নামে যাত্রা শুরু করেছিলো প্রতিষ্ঠানটি। ২০১৬ সালে প্রতিষ্ঠানটির ৬২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষেবঙ্গবন্ধু মিডিয়া কমপ্লেক্সনামে ৩১তলা ভবনের ভিত্তিপ্রস্তও স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই বিভাগের আরো খবর

জামিনে কারামুক্ত সাংবাদিক রোজিনা

নিজস্ব প্রতিবেদক: জামিনে কাশিমপুর...

বিস্তারিত
জামিন পেলেন সাংবাদিক রোজিনা

নিজস্ব প্রতিবেদক : বিদেশ না যাওয়ার...

বিস্তারিত
চিরবিদায় প্রণব দাশ গুপ্ত টিটু

নিজস্ব প্রতিবেদক : করোনায় আক্রান্ত...

বিস্তারিত
রোজিনার জামিনের বিষয়ে আদেশ রোববার

নিজস্ব প্রতিবেদক: প্রথম আলোর জ্যেষ্ঠ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *