কপিরাইট সুরক্ষার নামে আইনি নোটিশ পাঠান ব্যারিস্টার ওলোরা 

প্রকাশিত: ১০:২০, ১৬ অক্টোবর ২০২০

আপডেট: ১১:২০, ১৬ অক্টোবর ২০২০

নাঈম আল জিকো: আইন চর্চার লাইসেন্স নেই কিন্তু আইনি নোটিশ পাঠান কপিরাইট অফিসে সিনেমাটোগ্রাফির নিবন্ধিত সংস্থার প্রধান ব্যারিস্টার ওলোরা আফ্রিন, এমন অভিযোগ করেছেন অনেকে। আইনজীবীরা বলছেন, বাংলাদেশ বার কাউন্সিলের নিবন্ধন ছাড়া, কোন আইনজীবী আইনি নোটিশ পাঠাতে পারেননা, যা নেই ওলোরার। অনৈতিক আয়ের অভিযোগও রয়েছে ওলোরার বিরুদ্ধে। কিন্তু ব্যবস্থা নেয়নি কপিরাইট রেজিস্টার। 

আইনের ওপর পড়ালেখা করলেও চর্চা করতে বার কাউন্সিলের যে লাইসেন্স লাগে তা নেই ওলোরা আফ্রেনের। অনুপম রেকর্ডিংয়ে আইনি পরামর্শক হিসেবে কাজ করতেন ব্যারিস্টার ওলোরা। অনুপমের কপিরাইট নেয়া একটি গানের জন্য, তাদেরই অনলাইন কনটেন্ট মনিটরিং ও নিরাপত্তা দানকারী প্রতিষ্ঠান কাইনেটিককে আইনি নোটিশ দেন ওলোরা। এরপরই তার সাথে চুক্তি বাতিল করে অনুপম রেকর্ডিং। 

শিরোনামহীন ব্যান্ডের হয়ে তাদেরই সাবেক সদস্য তানজির চৌধুরী তুহিনকে ২০১৮ সালের ১৮ই ডিসেম্বর আইনি নোটিশ দেন ওলোরা আফ্রিন। এছাড়া নাম প্রকাশে অনিচ্ছুক দেশের একজন বিপুল জনপ্রিয় মডেল ও অভিনেত্রীর (নাম প্রকাশ করতে চায়না-বিদ্যা সিনহা মিম) হয়ে একটি বেসরকারি প্রতিষ্ঠানকেও (প্রাণ আরএফএল গ্র“প) আইনি নোটিশ পাঠান ওলোরা। কথা বলতে গেলে তিনি এসব তথ্যকে চ্যালেঞ্জ করেন।  

পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে সে সব নোটিশের কপি পাঠানো হয় তাকে। তখন এসব কাগজ কোথায় পেয়েছি জানতে চান, সেগুলো বোঝা যাচ্ছেনা বলে প্রসঙ্গ এড়িয়ে যান। প্রস্তাব দেন মূল কপি নিয়ে তার সাথে দেখা করতে।
তবে কয়েকজন আইনজীবী যা বলেছেন, এ ধরনের আইনি নোটিশ পাঠানোর এখতিয়ার নেই  বার এট ল’ পড়া ওলোরার। 

এছাড়াও গীতিকার মনিরুজ্জামান মুনিরের কাছ থেকে বেশ কিছু গানের অর্থ ও অধিকার রক্ষার জন্য চুক্তি করেন ওলোরা। পরে তারই লেখা দুটি জনপ্রিয় গান ”সূর্যদয়ে তুমি এবং স্টেশনের রেল গাড়িটা” বিদেশী প্রতিষ্ঠান সিডি বেবিতে, বিভিন্ন নামে অবৈধভাবে আপলোড করে, অর্থ উপার্জন করেন। যেখানে সুরকার ও কন্ঠশিল্পীর নাম উল্লেখ ছিল না। বরং অডিও রেকর্ডিংয়ে ব্যবহার করেছেন নিজের সংস্থা এলসিএসসিএফের নাম। কপি রাইট রেজিস্টার কেন ব্যবস্থা নিতে পারেননি তার ব্যাখ্যা দেন।  

কালেক্টিং ম্যানেজমেন্ট অরগানাইজেশন-সিএমও গুলোর বছরে একটি সাধারণ সভা ও তাদের আয়ের তথ্য কপিরাইট অফিসকে দেয়ার কথা থাকলেও, ওলোরারটিসহ নিবন্ধন পাওয়া দেশের দুটি সি.এম.ও’র কোনটিই তা অনুসরণ করেনা।
 

এই বিভাগের আরো খবর

৩৫ টাকায় আলু দিচ্ছে না বিক্রেতারা

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বাজারে...

বিস্তারিত
স্তন ক্যান্সার প্রতিরোধে প্রয়োজন সচেতনতা

বিউটি সমাদ্দার: বিশ্বজুড়ে এখনও স্তন...

বিস্তারিত
নিয়োগের দাবিতে আমরণ অনশনে থাকা ১৫ জন অসুস্থ

নিজস্ব প্রতিবেদক: প্রাথমিক সহকারী...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *