‘ইউটিউব ও আইপি টিভিতে সংবাদ প্রচার করা যাবে না’

প্রকাশিত: ০৩:৫৭, ১৫ অক্টোবর ২০২০

আপডেট: ০৯:৩৩, ১৫ অক্টোবর ২০২০

নিজস্ব প্রতিবেদক: তথ্যমন্ত্রী হাছান মাহমুদ জানিয়েছেন,  আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত অনুযায়ী ইউটিউব চ্যানেল ও আইপি টিভি নিয়মিত সংবাদ পরিবেশন করতে পারবে না। প্রতিযোগিতায় পড়ে যেন ভুল সংবাদ প্রচার না হয়, সেদিকে লক্ষ্য রাখার আহ্বান জানিয়েছেন তথ্যমন্ত্রী।

গুজব রোধেও গণমাধ্যমকে দায়িত্বশীল ভুমিকা রাখার আহ্বান জানান তিনি। জানান, এ বছরের মধ্যেই অনলাইনে পোর্টালের নিবন্ধন সম্পন্ন করা হবে।

আজ (বৃহস্পতিবার) সচিবালয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম- বিএসআরএফ সংলাপ অনুষ্ঠানে এসব তথ্য জানিয়েছেন হাছান মাহমুদ।

তথ্যমন্ত্রী বলেন, আন্তঃমন্ত্রণালয় বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, আইপি টিভিগুলো শুধুমাত্র এন্টারটেইনমেন্ট চ্যানেল হিসেবে কাজ করবে। তারা নিয়মিত সংবাদ পরিবেশন করতে পারবে না। এমনিতেই কোনো টেলিভিশন চ্যানেল যখন অনুমতি পায় শুরুতে তারা সংবাদ পরিবেশনের অনুমতি পায় না। সেজন্য তাদের কিছু প্যারামিটার পূরণ করতে হয়, আবার দরখাস্ত করতে হয়। তারপর তারা সংবাদ প্রকাশের অনুমতি পায়। সুতারাং আইপি টিভির ক্ষেত্রেও অন্যান্য সবকিছু করতে পারবে- কিন্তু সংবাদ পরিবেশনের কাজটি তারা আপাতত করতে পারবে না।

এছাড়া অনলাইন সংবাদ মাধ্যমে সবার আগে সংবাদ দেয়ার প্রতিযোগিতা আছে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, অনেক সময় প্রতিযোগিতায় পড়ে ভুল সংবাদ দিয়ে অস্থিরতা তৈরি করে অনেকে। এবিষয়ে সতর্ক থাকতে বলেন তিনি। কেউ যাতে অসত্য বিভ্রান্তিকর তথ্য না ছড়ায় সেবিষয়েও নির্দেশনা দেন মন্ত্রী।

অনলাইন পোর্টালের নিবন্ধন বিষয়ে তথ্যমন্ত্রী বলেন, নিবন্ধনের জন্য যারা আবেদন করেছেন, তদন্ত সাপেক্ষে বছরেই তাদের নিবন্ধন শেষ করা হবে। এগুলোর কাজ  শেষ হলে নতুন যারা অনলাইন পত্রিকা চালু করবে তাদের আগে অনুমতি নিতে হবে। ইউটিউব চ্যানেল এবং আইপি টিভি নিবন্ধনের জন্যও দরখাস্ত আহ্বান করা হয়েছে। সেগুলো প্রাথমিক তদন্তের কাজ চলছে, শেষ হলেই নিবন্ধন দেয়ার কাজ শুরু হবে।

এই বিভাগের আরো খবর

জামিনে কারামুক্ত সাংবাদিক রোজিনা

নিজস্ব প্রতিবেদক: জামিনে কাশিমপুর...

বিস্তারিত
জামিন পেলেন সাংবাদিক রোজিনা

নিজস্ব প্রতিবেদক : বিদেশ না যাওয়ার...

বিস্তারিত
চিরবিদায় প্রণব দাশ গুপ্ত টিটু

নিজস্ব প্রতিবেদক : করোনায় আক্রান্ত...

বিস্তারিত
রোজিনার জামিনের বিষয়ে আদেশ রোববার

নিজস্ব প্রতিবেদক: প্রথম আলোর জ্যেষ্ঠ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *