বন্ধ্যাত্বের সমস্যা দূর করতে ‘আখরোট’

প্রকাশিত: ০৭:৩৫, ১১ অক্টোবর ২০২০

আপডেট: ০৮:১৭, ১১ অক্টোবর ২০২০

অনলাইন ডেস্ক: আখরোট এক ধরনের বাদাম। মস্তিস্কের কার্যকরিতা বাড়াতে বা বন্ধ্যাত্বের সমস্যা থেকে মুক্তি পেতে আখরোটের জুড়ি নেই। আখরোটের পুষ্টিগুণ রূপচর্চা থেকে শুরু করে শরীরে নানা সমস্যা দূর করে আপনাকে সুস্থ থাকতে সাহায্য করে। এটি গর্ভাবস্থায়ও খাওয়া নিরাপদ।

পুষ্টি বিজ্ঞানিদের মতে, এক আউন্স আখরোটে গ্রাম প্রোটিন, গ্রাম ফাইবার, ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম, ফসফরাস, জিঙ্ক, সেলেনিয়াম, ভিটামিন-বি, প্রচুর পরিমাণে ভিটামিন- এবং ফ্যাট থাকে। আখরোটে থাকা উদ্ভিজ ওমেগা- এএলএ প্রোটিনও অন্যান্য যেকোনো বাদামের তুলনায় গুণ বেশি থাকে। জেনে নিন আখরোট খাওয়ার উপকারিতাগুলো।

আখরোট খেলে মস্তিষ্কের কার্যকরিতা ৬০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পায়। গবেষণায় দেখা যায়, যেসব মানুষের শরীরে আলঝেইমার নামক স্মৃতি লোপ পাওয়া রোগের জিন রয়েছে, তারা যদি নিয়মিত বাদাম খান। তবে রোগ থেকে সুরক্ষিত থাকতে পারেন। বিশেষজ্ঞদের মতে,  আখরোটে থাকা ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড মস্তিষ্কের কার্যকারিতায় অধিক সহায়তা করে। অর্থাৎ এটি স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।

এছাড়া নিয়মিত বাদাম খেলে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ জনিত সমস্যা হওয়ার সম্ভাবনাও ৪০ শতাংশ কম থাকে। অন্য বাদামের তুলনায় আখরোটে খারাপ কোলেস্টরেলকে কম রাখে। পাশাপাশি ট্রাই গ্লিসারাইড, রক্তচাপ, রক্তে শর্করার মাত্রা এবং রক্তের প্রদাহ মাত্রা কমায়।

আখরোট মানসিক অবসাদ বা ডিপ্রেশন দূর করে। তাই মন ফুরফুরে রাখতে আখরোট খেতে পারেন নিয়মিত। তবে একবারে খুব বেশি খেয়ে ফেলবেন না।

আখরোটে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। এছাড়া থাকে ভিটামিন , মেলাটোনিন, ক্যারোটিনয়েডস। ত্বকের বলিরেখা কমাতে এবং বয়সের ছাপ দূর করতে প্রতিদিন খাবার তালিকায় রাখুন আখরোট।

সন্তান জন্ম দেওয়ার পথে যদি স্পার্ম কাউন্ট বাঁধা হয়ে থাকে তবে আপনার সমস্যার সমাধান হতে পারে এই আখরোট। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ওয়েন্ডি রবিন্সের দাবি, পুরুষের উর্বরতা বাড়াতে সাহায্য করে আখরোট। প্রতিদিন যদি অন্তত ৭৫ গ্রাম করে আখরোট খাওয়া যায় তবে পুরুষদের বন্ধ্যাত্বের সমস্যা কমবে। কারণ আখরোট স্পার্ম কাউন্ট বা শুক্রাণুর সংখ্যা বাড়িয়ে দেয়। শুধু শুক্রাণুর সংখ্যাই নয় তার কার্যকারীতা, সক্রিয়তাও বাড়িয়ে দেয় আখরোট। তবে এর জন্য আখরোট খেয়ে যেতে হবে টানা তিন মাস।

হজমশক্তি সমস্যা দূর করতে ভরসা হাত বাড়াতে পারেন আখরোটে। এটি হজমশক্তি, বিপাকক্ষমতা বাড়ায়। শরীরের পক্ষে ভালো- এমন ব্যাকটেরিয়ার বৃদ্ধিতে সাহায্য করে। তাই হজমশক্তি বাড়াতে আখরোট খান নিয়মিত।

এই বিভাগের আরো খবর

আয়রনের ঘাটতি মেটাবে কুমড়ার বীজ

অনলাইন ডেস্ক: আয়রন দেহের জন্য খুবই...

বিস্তারিত
আমাশয়ের চিকিৎসায় ‘বহেড়া’

অনলাইন ডেস্ক: বহেড়া একটি ওষধি ফল।...

বিস্তারিত
সর্দি-কাশির চিকিৎসায় ‘জোয়ানের কাড়া’

নিজস্ব প্রতিবেদক: এখন বিশ্বময় করোনার...

বিস্তারিত
ক্যানসারসহ নানা রোগের চিকিৎসায় ‘আনারস’

অনলাইন ডেস্ক: আনারস মিষ্ট আর রসালো...

বিস্তারিত
ডায়াবেটিসসহ নানা রোগ দূরে রাখে ‘ঢেঁড়স’

অনলাইন ডেস্ক: বর্তমানে এমন পরিবার...

বিস্তারিত
মসুর ডাল খাওয়ার উপকারিতা

অনলাইন ডেস্ক: ডালের কথা মনে হলেই...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *