ফেসবুকের নতুন ফিচার ‘এভাটারে’

প্রকাশিত: ০২:১৬, ১৭ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ০২:৩৬, ১৭ সেপ্টেম্বর ২০২০

অনলাইন ডেস্ক: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক নিজেদের গ্রাহক ধরে রাখতে মাঝে মাঝেই নতুন নতুন ফিচার যোগ করে। এবার নতুন ট্রেন্ডএভাটারেকাঁপছে বাংলাদেশি নেটিজেনরা। মঙ্গলবার সকাল থেকে ফেইসবুকের নিউজফিডজুড়ে হরেকরকম ডিজাইনেরএভাটাররীতিমতো ভিড় করছে। এই ট্রেন্ড শুরু করেছে স্বয়ং ফেইসবুক।

সর্বপ্রথম যুক্তরাষ্ট্র কানাডার ব্যবহারকারীদের জন্য গত মে মাসে এভাটার ফিচার  মুক্তি পায়। পরে সেপ্টেম্বরে দক্ষিণ এশিয়ায় ফিচারটি অবমুক্ত করে ফেসবুক। এর পরপরই ফিচারটি ভাইরাল হয়।

ফেসবুক ব্যবহারকারীরা এখন এই ফিচারের মাধ্যমে নিজে নিজেই নতুন ইমোজি ডিজাইন করতে পারবে। প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছে, এটি ফেইসবুকের একটি নতুন বিনোদনের মাধ্যম যাতে নতুন করে আরও বেশি ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার ঝুঁকি নেই।

এই অ্যানিমেশন ফিচারের কাজ হল বিভিন্ন অ্যানিমেটেড ছবি তৈরি করা। এই ফিচারের মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীরা নিজের অ্যানিমেটেড 'অ্যাভাটার' বা চরিত্র তৈরি করতে পারবেন। সেক্ষেত্রে একটি চরিত্র ডিজাইন করার জন্য বিভিন্ন মুখ এবং আউটফিটের অপশন থাকছে। এখানে ব্যবহারকারীরা পাবেন নানা রকমের চুলের স্টাইল, মুখের গঠন এবং দারুণ দারুণ সব ড্রেসের অপশন। এই নতুন ফিচারের মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীরা বিভিন্ন ফেস স্টিকার তৈরি করে তা বন্ধুদের সঙ্গে শেয়ার করতে পারবেন।

যেভাবে এগুলি ব্যবহার করবেন: প্রথমে ফেসবুক অ্যাপটি খুলে প্রথমে কোনও কমেন্ট বক্সে গিয়ে ইমোজি বাটনে ক্লিক করতে হবে।

তারপর কমেন্ট বক্স থেকে ক্লিক করতে হবে। ফলে নতুন একটি পেজ খুলে যাবে। এখানে অপশনে ক্লিক করে নিজের পছন্দমতো কার্টুন ফেস বেছে নেওয়া যাবে। তার চোখ, নাক, ঠোঁট, চুল, ভ্রু, গোঁফ- সবই নিজের ইচ্ছে মতো সাজিয়ে নেওয়া যাবে পাশাপাশি ব্যবহারকারী নিজের পছন্দমতো পোশাকও বেছে নিতে পারবেন। এটি তৈরি হয়ে গেলে সেটি প্রোফাইল ছবি হিসেবেও ব্যবহার করা যাবে।

এই বিভাগের আরো খবর

জামিনে কারামুক্ত সাংবাদিক রোজিনা

নিজস্ব প্রতিবেদক: জামিনে কাশিমপুর...

বিস্তারিত
জামিন পেলেন সাংবাদিক রোজিনা

নিজস্ব প্রতিবেদক : বিদেশ না যাওয়ার...

বিস্তারিত
চিরবিদায় প্রণব দাশ গুপ্ত টিটু

নিজস্ব প্রতিবেদক : করোনায় আক্রান্ত...

বিস্তারিত
রোজিনার জামিনের বিষয়ে আদেশ রোববার

নিজস্ব প্রতিবেদক: প্রথম আলোর জ্যেষ্ঠ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *