মিরপুরে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত রাহাত খান

প্রকাশিত: ০৯:৫৬, ২৮ আগস্ট ২০২০

আপডেট: ০২:২৪, ২৮ আগস্ট ২০২০

নিজস্ব প্রতিবেদক: মিরপুরে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করা হলো একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক ও কথা সাহিত্যিক রাহাত খানের মরদেহ। এর আগে সকালে জাতীয় প্রেসক্লাবে নামাজে জানাজা শেষে তার কফিনে শেষ শ্রদ্ধা জানান সাংবাদিক, সাহিত্যিক, সংস্কৃতিজন ও সতীর্থরা। শুক্রবার রাতে রাজধানীর ইস্কাটন গার্ডেনের নিজ বাসায় জীবনের আশি বছরে মারা যান রাহাত খান।  

একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট সাংবাদিক ও কথাসাহিত্যিক রাহাত খান পেশাগত কাজে বেশিভাগ সময় কাটাতেন এই জাতীয় প্রেসক্লাবে। সেই চিরচেনা জায়গায় এলেন এবার কফিন বন্দি হয়ে। প্রিয় মানুষটিকে শেষ বারের মতো দেখার জন্য করোনা মহামারীতেও ছুটে আসেন সতীর্থরা।  

এখানে মরহুমের প্রথম নামাজে জানাজায় অংশ নেন সাংবাদিক, রাজনৈতিক ও সংস্কৃতি অঙ্গনের ব্যক্তিরা। পরে ফুল দিয়ে শেষ শ্রদ্ধা জানান তারা। সাংবাদিকতা ও সাহিত্যে রাহাত খানের অসামান্য অবদানের কথা তুলে ধরেন তারা। 

শ্রদ্ধা জানাতে আসেন তথ্য মন্ত্রী হাসান মাহমুদ ও আওয়ামী লীগের নেতারাও। বরেণ্য সাংবাদিক ও কথা সাহিত্যিকের জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন পরিবার। 

ষাটের দশকে দৈনিক ইত্তেফাক পত্রিকা দিয়ে সাংবাদিকতা পেশায় হাতেখড়ি রাহাত খানের। দীর্ঘজীবনে তিনি কাজ করেছেন দেশের জনপ্রিয় বিভিন্ন পত্রিকায়। ছোটগল্প, উপন্যাসসহ সাহিত্যের বিভিন্ন শাখায় পদচারণা ছিলো তাঁর। 

১৯৪০ সালে কিশোরগঞ্জে জন্ম রাহাত খানের। ১৯৯৬ সালে ভূষিত হন বাংলাদেশ সরকারের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার একুশে পদকে। 

সাংবাদিকতা জীবনে সম্পাদক হিসেবে শেষ কর্মস্থল প্রতিদিনের সংবাদ অফিসে দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়, ফুল দিয়ে শেষ বিদায় জানান সহকর্মীরা। পরে মরদেহ নেয়া হয় মিরপুর শহীদ বুদ্ধিজীব কবরস্থানে। সেখানেই চির নিদ্রায় শায়িত হন রাহাত খান। 
 

এই বিভাগের আরো খবর

জামিনে কারামুক্ত সাংবাদিক রোজিনা

নিজস্ব প্রতিবেদক: জামিনে কাশিমপুর...

বিস্তারিত
জামিন পেলেন সাংবাদিক রোজিনা

নিজস্ব প্রতিবেদক : বিদেশ না যাওয়ার...

বিস্তারিত
চিরবিদায় প্রণব দাশ গুপ্ত টিটু

নিজস্ব প্রতিবেদক : করোনায় আক্রান্ত...

বিস্তারিত
রোজিনার জামিনের বিষয়ে আদেশ রোববার

নিজস্ব প্রতিবেদক: প্রথম আলোর জ্যেষ্ঠ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *