চীনা ভ্যাকসিনের তৃতীয় পরীক্ষা হতে পারে বাংলাদেশে

প্রকাশিত: ০৫:২৭, ০৪ আগস্ট ২০২০

আপডেট: ০৯:০১, ০৪ আগস্ট ২০২০

নিজস্ব প্রতিবেদক: চীনা ওষুধ প্রস্তুতকারী কোম্পানী সাইনোভ্যাট করোনা ভাইরাসের ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালের জন্য আইসিডিডিআরবি’র মাধ্যমে প্রস্তাব দিয়েছে বাংলাদেশকে। আজ মঙ্গলবার (৪ আগস্ট) সচিবালয়ে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান একথা জানান।

সচিব বলেন, আইসিডিডিআরবি আজ আমাদের সঙ্গে চীনের সাইনোভ্যাট কোম্পানির প্রস্তাব নিয়ে বসেছে। প্রস্তাবটি আইসিডিডিআরবি’র মাধ্যমে ওষুধ প্রশাসন হয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মাধ্যমে আমাদের কাছে এসেছে। এরপর সরকারের উচ্চ পর্যায়ের সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে তাদের।

তিনি বলেন, চীনের এই ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়লের জন্য অন্তত ৪,২০০ লোকের প্রয়োজন। এত সংখ্যক কর্মী চীনে এখন অপর্যাপ্ত থাকায় তারা বাংলাদেশকে বেছে নিয়েছে।

এসময় স্বাস্থ্য সচিব বলেন, ভ্যাকসিনের প্রথম ও দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালের সময়ও চীনে রোগীর সংখ্যা অপর্যাপ্ত ছিল। তিনি বলেন, আমরা যেন তাড়াতাড়ি ভ্যাকসিন পায় সেই চেষ্টা করা হচ্ছে। 

সচিব বলেন, ভ্যাকসিন তাড়াতাড়ি করতে চাইলেও ৬-৭ মাস সময় লাগবে। তবে আমরা শুধু সাইনোভ্যাটের ওপর নির্ভর করে থাকবো না। ভ্যাকসিনের ক্ষেত্রে যাতে বাংলাদেশ একদিনও পিছিয়ে না থাকে সেদিকে আমরা নজর দিচ্ছি।

মো. আবদুল মান্নান বলেন, শুধু চীন নয়, মর্ডানাসহ পৃথিবীর যে জায়গায় ভ্যাকসিন নিয়ে কাজ চলছে, আমরা তাদের সঙ্গে যোগাযোগ করছি। বিলগেটসের কোম্পানির সঙ্গেও আমরা যোগাযোগ রাখছি। এই ফাউন্ডেশনের সঙ্গে আমরা তালিকাভুক্ত হয়েছি।
 

এই বিভাগের আরো খবর

ক্রেডিট কার্ডে ২০ শতাংশের বেশি সুদ নয়

নিজস্ব প্রতিবেদক: কোনো অবস্থাতেই...

বিস্তারিত
পিছিয়ে গেল দেশে চীনের করোনা টিকার পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে চীনের...

বিস্তারিত
২৪ ঘণ্টায় মৃত্যু আরও ২৮, শনাক্ত ১৫৪০

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে মহামারি...

বিস্তারিত
স্বর্ণের দাম কমেছে ভরিতে ২৪৪৯ টাকা

নিজস্ব প্রতিবেদক: কয়েকদফা বাড়ার পর...

বিস্তারিত
রাতভর বৃষ্টিপাত, আরো বৃষ্টির পূর্বাভাস

নিজস্ব প্রতিবেদক: বঙ্গোপসাগর লঘুচাপ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *