কাঁচা চামড়ার দাম এবারো কম

প্রকাশিত: ০৫:১৫, ০১ আগস্ট ২০২০

আপডেট: ১১:৩৯, ০১ আগস্ট ২০২০

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্ন জায়গায় চামড়া কেনা-বেচা শুরু হলেও দাম না পাওয়ায় অভিযোগ করেছেন বিক্রেতারা। এদিকে, আড়তগুলোতে চামড়ার দাম একেবারেই কম। এতে বিপাকে পড়েছেন মৌসুমী ব্যবসায়ীরা। 

দুপুর থেকেই পাড়া মহল্লায় চামড়া সংগ্রহ শুরু করেন মৌসুমী ব্যবসায়ীরা। তবে, অন্য বছরের তুলনা এবছর খুচরা ব্যবসায়ীর সংখ্যা একেবারেই কম। এর পরও সরকার নির্ধারিত দামে কেউই কাঁচা চামড়া কিনছেন না বলে জানিয়েছেন কোরবানী দাতারা।  

এদিকে, প্রতি বছর ঈদ উল আযহায় কোরবানির পশুর চামড়া সংগ্রহ করতো বিভিন্ন মাদ্রাসা ও দাতব্য সংস্থার প্রতিনিধিরা। রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে এবছর কাউকেই দেখা যায়নি। ফলে যে সকল কোরবানী দাতারা চামড়া দান করতেন তারা পড়েছেন বিপাকে। কাঁচা চামড়া বেশিক্ষণ ফেলে রাখলে নষ্ট হয়ে যায় বিধায় উদ্বিগ্ন হয়ে পড়েছেন তারা। 

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে মাদরাসাগুলো বন্ধ থাকা এবং গত বছর চামড়া বিক্রি নিয়ে বিপাকে পড়ায় এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এদিকে, সাভারের আমিনবাজার ও রাজধানীর সাইন্সল্যাব অস্থায়ী আড়তে চামড়া কেনা বেচা শুরু হয়েছে। বিভিন্ন এলাকায় মৌসুমী ব্যবসায়ীদের কাছ থেকে চামড়া সংগ্রহ করেছেন ব্যবসায়ীরা।  

এদিকে, দেশের সবচেয়ে বড় কাঁচা চামড়ার আড়ত পোস্তায়ও চামড়ার কাঙ্খিত দাম মিলছে না। আড়তদাররা সিন্ডিকেট করে চামড়া কেনার কারণে দাম গত বারের চেয়েও কম বলে অভিযোগ করেছেন পাইকাররা।

কাঁচা চামড়া ব্যবসায়ী সমিতির নেতারা জানালেন, ট্যানারি মালিকরা বকেয়া টাকা না দেয়ায় ৩০ শতাংশের বেশি চামড়া কেনা সম্ভব হবে না।

অন্যদিকে, কোরবানির পশুর চামড়া কেনা বেচা নিয়ে যে কোনো সমস্যা সমাধানে নিয়ন্ত্রণকক্ষ চালু করেছে বাণিজ্য মন্ত্রণালয়। চামড়া সংরক্ষণ, বেচাকেনা ও পরিবহণ সংক্রান্ত পরিস্থিতির সমাধান দেবে এই সেল।

বাণিজ্য মন্ত্রণালয়ের কন্ট্রোল সেলে সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন চারজন কর্মকর্তা। তাদের মোবাইল ফোন নম্বরও দেয়া হয়েছে। সমস্যা সমাধানে ০১৭১১৭৩৪২২৫, ০১৭১৬৪৬২৪৮৪, ০১৭১৩৪২৫৫৯৩ এবং ০১৭১২১৬৮৯১৭ নম্বরে ফোন দিতে বলেছে বাণিজ্য মন্ত্রণালয়।

এ বছর গরুর চামড়া ঢাকায় প্রতি বর্গফুট ৩৫ থেকে ৪০ টাকা এবং ঢাকার বাইরে ২৮ থেকে ৩২ টাকা দাম নির্ধারণ করে দিয়েছে সরকার। এছাড়া প্রতি বর্গফুট খাসির চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে ১৩ থেকে ১৫ টাকা। 


 

এই বিভাগের আরো খবর

জুলাইয়ে দেশে বেড়েছে রপ্তানি আয়

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত
চসিক প্রশাসককে সহযোগিতার আশ্বাস আ.জ.ম নাছিরের

চট্টগ্রাম সংবাদদাতা: চট্টগ্রাম সিটি...

বিস্তারিত
সাবরিনাসহ ৬ জনকে আসামি করে চার্জশিট কাল 

নিজস্ব প্রতিবেদক: জেকেজি চেয়ারম্যান...

বিস্তারিত
পাপিয়া ও তার স্বামীর বিরুদ্ধে দুদকের মামলা

নিজস্ব প্রতিবেদক: যুব মহিলা লীগের...

বিস্তারিত
রাজধানীতে বৃষ্টি, সমুদ্রবন্দরে ৩ নম্বর সংকেত

মাবুদ আজমী: কয়েক দিনের ভ্যাপসা গরমের...

বিস্তারিত
করোনাকালেও জুলাইয়ে রেমিট্যান্সের রেকর্ড

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *