লোক সঙ্গীতশিল্পী আব্দুল আলীমের জন্মদিন আজ

প্রকাশিত: ১২:৫৬, ২৭ জুলাই ২০২০

আপডেট: ১২:৫৬, ২৭ জুলাই ২০২০

বিনোদন ডেস্ক: ‘সর্বনাশা পদ্মা নদী’, ‘হলুদিয়া পাখী’, ‘দোল দোল দুলনি’, ‘নাইয়া রে নায়ের বাদাম তুইলা’, ‘মনে বড় আশা ছিল যাবো মদীনায়’সহ অসংখ্য কালজয়ী বাংলা লোক সঙ্গীতের কণ্ঠশিল্পী আব্দুল আলীমের ৮৯তম জন্মদিন আজ। তিনি ১৯৩১ সালের ২৭ জুলাই পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের তালিবপুর গ্রামে জন্মগ্রহণ করেন।

আব্দুল আলীম (১৯৩১-১৯৭৪) প্রখ্যাত লোকসংগীত শিল্পী, যিনি লোকসংগীতকে অবিশ্বাস্য এক উচ্চতায় নিয়ে গেছেন। যেখানে জীবন জগৎ এবং ভাববাদী চিন্তা একাকার হয়ে গেছে। বাল্যকাল থেকেই আলীম সংগীতের প্রবল অনুরাগী ছিলেন। অর্থনৈতিক অনটনের কারণে কোনো শিক্ষকের কাছে গান শেখার সৌভাগ্য তার হয়নি। তিনি অন্যের গাওয়া গান শুনে গান শিখতেন; আর বিভিন্ন পালাপার্বণে সেগুলো গাইতেন। এভাবে পালাপার্বণে গান গেয়ে তিনি বেশ জনপ্রিয়তা লাভ করেন।

মাত্র ১৩ বছর বয়সে ১৯৪৩ সালে তার গানের প্রথম রেকর্ড হয়। রেকর্ডকৃত গান দুটি হলো- ‘তোর মোস্তফাকে দে না মাগো’ ও ‘আফতাব আলী বসলো পথে’। এত অল্প বয়সে গান রেকর্ড হওয়া সত্যিই বিস্ময়কর। পরে তা আর বিস্ময় হয়ে থাকেনি, তিনি হয়ে উঠেছিলেন বাংলার লোকসংগীতের এক অবিসংবাদিত-কিংবদন্তি পুরুষ।

দেশ বিভাগের পরে আব্দুল আলীম ঢাকায় চলে আসেন এবং রেডিওতে স্টাফ আর্টিস্ট হিসেবে গান গাইতে শুরু করেন। তিনি পরে টেলিভিশন সেন্টার চালু হলে সেখানেও সঙ্গীত পরিবেশন শুরু করেন। এছাড়াও তৎকালীন বাংলাদেশের প্রথম চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’ সহ বিভিন্ন বাংলা চলচ্চিত্রে আব্দুল আলীম গান করেছেন। সবচেয়ে উল্লেখযোগ্য চলচ্চিত্রটি হলো ‘লালন ফকির’। সব মিলিয়ে প্রায় ৫০০টির মতো গান রেকর্ড হয়েছিল তার। আব্দুল আলীম তার আধ্যাত্মিক ও মরমী মুর্শিদী গানের জন্য অমর হয়ে থাকবেন।

আব্দুল আলীম বেশ কয়েকটি জাতীয় পুরস্কার পেয়েছেন; এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে একুশে পদক, পূর্বাণী চলচ্চিত্র পুরস্কার এবং বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি পুরস্কার। পাকিস্তান মিউজিক কনফারেন্স, লাহোরে সঙ্গীত পরিবেশন করে আব্দুল আলীম পাঁচটি স্বর্ণ পদক পেয়েছিলেন। বাংলাদেশ সরকার ১৯৭৭ সালে তাকে মরণোত্তর একুশে পদক প্রদান করে সম্মানিত করে।

প্রসঙ্গত, জন্মদিন উপলক্ষে আবদুল আলীমের পরিবার, স্বজন ও অনুসারীরা স্বল্প পরিসরে তাকে গানে গানে স্মরণ করছেন। তার ছেলে ও মেয়েরা গত কয়েকদিন ধরেই তার জন্মদিন উপলক্ষে টেলিভিশনে বিশেষ অনুষ্ঠানে বাবার গাওয়া গান গাইছেন।

এই বিভাগের আরো খবর

সাইফ-কারিনার ঘরে আসছে নতুন অতিথি

অনলাইন ডেস্ক: দ্বিতীয় সন্তানের মা হতে...

বিস্তারিত
ফুসফুস ক্যান্সারে আক্রান্ত সঞ্জয় দত্ত

অনলাইন ডেস্ক: ফুসফুস ক্যান্সারে...

বিস্তারিত
সঙ্গীতজ্ঞ আলাউদ্দিন আলী আর নেই

নিজস্ব প্রতিবেদক: দেশবরেণ্য গীতিকার...

বিস্তারিত
শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি সঞ্জয় দত্ত

বিনোদন ডেস্ক: শ্বাসকষ্ট নিয়ে গুরুতর...

বিস্তারিত
লাইফ সাপোর্টে সুরকার আলাউদ্দিন আলী 

বিনোদন ডেস্ক: কিংবদন্তি সুরকার ও...

বিস্তারিত
সুশান্তের মৃত্যুর ঘটনায় তদন্তে সিবিআই

বিনোদন ডেস্ক: আলোচিত সুশান্ত সিংহ...

বিস্তারিত
সস্ত্রীক করোনায় আক্রান্ত রামেন্দু মজুমদার

বিনোদন ডেস্ক: খ্যাতনামা অভিনয়শিল্পী...

বিস্তারিত
চলে গেলেন ‘রঙিন রূপবান’ এর নায়ক সাত্তার  

নিজস্ব প্রতিবেদক: সত্তর-আশির দশকের...

বিস্তারিত
টিভি ব্যক্তিত্ব বরকতউল্লাহ আর নেই

বিনোদন ডেস্ক: করোনা ভাইরাসে আক্রান্ত...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *