অপার সম্ভাবনা তথ্য প্রযুক্তি খাতে

প্রকাশিত: ১০:২২, ২৯ জানুয়ারি ২০২০

আপডেট: ১১:১৬, ২৯ জানুয়ারি ২০২০

মাবুদ আজমী: নতুন প্রত্যাশা নিয়ে যাত্রা শুরু হয়েছে নতুন বছরের। বাংলাদেশের সামনে, অন্তত ১৫টি খাতকে, দ্রুত উন্নতির ক্ষেত্র হিসেবে দেখছে আন্তর্জাতিক সম্প্রদায়। সেসব খাতের অগ্রযাত্রা এবং ভবিষ্যতে সম্ভাবনার দুয়ারগুলো নিয়ে নববর্ষে বৈশাখীর মাসব্যাপী ধারাবাহিক আয়োজনে টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি খাত নিয়ে প্রতিবেদন। 

টেলিকমিউনিকেশনের ক্ষেত্রে আগামীর বাংলাদেশ হতে যাচ্ছে পুরোপুরি ‘ফাইভ-জি’ নির্ভর। উন্নত বিশ্বের মতই এই সেবা ব্যবহার করে আরো সহজে সেবা পাওয়ার পথ সুগম হচ্ছে নাগরিকদের। 

পরিবল্পনা অনুযায়ী ২০২১ সালের মধ্যে দেশের প্রতিটি ইউনিয়নে অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক পৌঁছে দেবে সরকার। এতে গ্রামীণ জীবন ব্যাবস্থাতেও আমূল পরিবর্তন আসবে। টেলিকমিউনিকেশন খাত এবং বাংলাদেশে উৎপাদিত প্রযুক্তি পণ্য নিকট ভবিষ্যতে রপ্তানি বাণিজ্যে তৈরি পোশাক খাতকেও ছাড়িয়ে যাবে বলে আশা সংশ্লিষ্টদের।  

বর্তমানে বাংলাদেশের টেকিমিউনিকেশন খাতে বেশ কয়েকটি আন্তর্জাতিক কোম্পানি বিনিয়োগ করেছে। ওয়াল্টন, স্যামসং ও হুওয়াওয়ের মত বৈশ্বিক কোম্পানিগুলো বাংলাদেশেই উৎপাদন করছে তাদের পণ্য। পাশাপাশি নিরবচ্ছিন্ন ও ফাইভ জি নেটওয়ার্ক স্থাপনেও সহায়তা করছে কোম্পানিগুলো। বাংলাদেশে এসব প্রতিষ্ঠানের নীতি নির্ধাকরা বলছেন, আগামী কয়েক বছরে এ খাতের উন্নয়ন হবে সারা বিশ্বে চোখে পড়ার মত। 

উদ্যোক্তাদের ধারণা- চলতি অর্থবছরেই এ খাত থেকে আয় দাঁড়াবে ১৭০০ কোটি মার্কিন ডলার। আর এ বছরই প্রায় ৮ লাখ ৫০ হাজার মানুষের কর্মসংস্থান হবে। আগে পুরোপুরি আমদানি নির্ভর হলেও আস্তে আস্তে স্বয়ংসম্পূর্ণ হতে কাজ করছে সরকার। 

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার বলেন,দেশীয় বাজারে বড় কোম্পানিগুলোর বিনিয়োগ রয়েছে সিংহভাগ। গ্রামীণফোনে শেয়ার নরওয়ের কোম্পানি টেলিনরের, ৫৫ দশমিক ৬ শতাংশ, গ্রামীণ টেলিকমের ৩৪.৪ শতাংশ ও সাধারণ গ্রাহক ১০ শতাংশের মালিক।

মন্ত্রী আরো বলেন,বঙ্গবন্ধু স্যাটেলাইট-দুই উৎক্ষেপণ হলে এ খাতে সম্ভাবনার নতুন দিগন্ত উন্মোচন হবে । 

এই বিভাগের আরো খবর

এক দশকে মাছের উৎপাদন বেড়েছে ৫৮ শতাংশ

বিউটি সমাদ্দার: নতুন প্রত্যাশা নিয়ে...

বিস্তারিত
সিরামিক খাতে রফতানি আয় বাড়ছে যেভাবে

নিজস্ব প্রতিবেদক: নতুন প্রত্যাশা...

বিস্তারিত
সম্ভাবনাময় হালকা যন্ত্রাংশ শিল্প

সুমন তানভীর: নতুন প্রত্যাশা নিয়ে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *