সম্ভাবনাময় হালকা যন্ত্রাংশ শিল্প

প্রকাশিত: ০৯:৩৩, ২০ জানুয়ারি ২০২০

আপডেট: ১১:১৪, ২০ জানুয়ারি ২০২০

সুমন তানভীর: নতুন প্রত্যাশা নিয়ে যাত্রা শুরু হয়েছে নতুন বছরের। বাংলাদেশের সামনে অন্তত ১৫টি খাতকে দ্রুত উন্নতির ক্ষেত্র হিসেবে দেখছে, আন্তর্জাতিক সম্প্রদায়। সেসব খাতের অগ্রযাত্রা এবং ভবিষ্যতে সম্ভাবনার দুয়ারগুলো নিয়ে নববর্ষে বৈশাখীতে রয়েছে মাসব্যাপী ধারাবাহিক প্রতিবেদন।

চাহিদা অনুযায়ী হালকা যন্ত্রাংশ তৈরির খ্যাতি আছে ঢাকার জিঞ্জিরা ও ধোলাইখালের। কারখানা কিংবা গাড়ির যন্ত্রাংশের দরকারে এখনো সবাই ছোটেন জিঞ্জিরা ও ধোলাইখালে। 

দেশজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা  প্রায় ৪০ হাজার কারখানায় স্বল্পশিক্ষিত কারিগররা তৈরি করছে বিস্ময়কর সব পণ্য। পুরান ঢাকার টিপু সুলতান রোডের ছোট্ট কারখানাগুলোতে তৈরি হচ্ছে ঔষধ শিল্পের জন্য গুরুত্বপূর্ণ প্যাকেজিং মেশিন। যা শেষ ধাপে ঔষধকে সংক্রিয়ভাবে প্যাকেটজাত করে ভোক্তার জন্য প্রস্তুত করে। আবার গার্মেন্টস, স্পিনিং মিলের সব ধরেণর যন্ত্রাংশও তৈরি হয় এ গলিতে। কৃষি যন্ত্রপাতি, ইট ভাঙ্গার মেশিন থেকে শুরু করে ওভেন, কার্গো লিফট, ডিজেল ভাইব্রেটরসহ আরো অনেক কিছুই তৈরি করছেন এখানকার কারিগররা।

গাড়ির যেকোন যন্ত্রাংশের জন্যও ধোলাইখালের বিকল্প নাই। জাপানি মিৎসুবিসি, নিশান, টয়োটাসহ যেকোন গাড়ির যন্ত্রপাতি কম দামেই এখান থেকে সংগ্রহ করতে পারেন মালিকেরা। সবেচেয়ে বেশি এগিয়েছে সাইকেল শিল্প। বর্তমানে বাংলাদেশ পৃথিবীর অস্টম বাইসাইকেল রপ্তানিকারক দেশ আর ইউরোপে বাইসাইকেল রপ্তানিতে বাংলাদেশের অবস্থান তৃতীয়।

দেশের মোট দেশজ উৎপাদন বা জিডিপিতে সম্ভাবনাময় হালকা প্রকৌশল শিল্প খাতের অবদান ৩ শতাংশের মতো। এ শিল্পের সম্ভাবনা বিবেচনা করে হালকা প্রকৌশল পণ্যকে ২০২০ সালের বর্ষপণ্য হিসেবে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। প্রযুক্তি ও দক্ষ শ্রমিক পাওয়া গেলে কাঙ্খিত এই শিল্প সাফল্যের দেখা পাবে বলে আশা উদ্যেক্তাদের। 

এ শিল্পের প্রসারে উদ্যেক্তারা সুর্নির্দিষ্ট পাঁচটি প্রস্তাবনা তুলে ধরেছেন। এর মধ্যে রয়েছে, সমস্ত কারখানাকে একটি নির্দিষ্ট জোনে আনা এবং প্রযুক্তিগত সহায়তা নিশ্চিত করা। প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ শ্রমিক গড়ে তোলা। কর কাঠামোর পুনর্বিন্যাস করা। বাজেটে বিশেষ বরাদ্দ রাখা এবং সহজ শর্তে ঋণ প্রদান ও ব্যাক টু ব্যাক এলসি খোলার সুযোগ 

এ শিল্পের বিকাশে সরকারেরও রয়েছে নানা পরিকল্পনা। বর্ষপণ্য হিসেবে হালকা প্রকৌশল শিল্প খাতে আরো বহু মানুষের কর্মসংস্থানের সুযোগ আছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

এই বিভাগের আরো খবর

দেশে প্রথম কেটিএম মোটরসাইকেল উম্মোচন

ময়মনসিংহ সংবাদদাতা: ডিউক এবং আরসি...

বিস্তারিত
পেট্রোল ছাড়াই চলবে হিরোর নতুন বাইক

নিজস্ব প্রতিবেদক: দেশের বৃহত্তম টু...

বিস্তারিত
অপার সম্ভাবনা তথ্য প্রযুক্তি খাতে

মাবুদ আজমী: নতুন প্রত্যাশা নিয়ে...

বিস্তারিত
এক দশকে মাছের উৎপাদন বেড়েছে ৫৮ শতাংশ

বিউটি সমাদ্দার: নতুন প্রত্যাশা নিয়ে...

বিস্তারিত
সিরামিক খাতে রফতানি আয় বাড়ছে যেভাবে

নিজস্ব প্রতিবেদক: নতুন প্রত্যাশা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *