টস জিতে ব্যাটিংয়ে জিম্বাবুয়ে

প্রকাশিত: ১০:২২, ০৩ নভেম্বর ২০১৮

আপডেট: ১০:২২, ০৩ নভেম্বর ২০১৮

স্পোর্টস রিপোর্টার: সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে মাঠে নেমেছে বাংলাদেশ-জিম্বাবুয়ে। টসে জয়লাভ করেছেন জিম্বাবুয়ে অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা। টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত জিম্বাবুয়ের।
৩ ওভার শেষে জিম্বাবুয়ের সংগ্রহ বিনা উইকেটে ৫ রান। হ্যামিল্টন মাসাকাদজা ৩ ও ব্রিয়ান চারি ২ রানে ব্যাট করছেন। ইনিংসের তৃতীয় ওভারের পঞ্চম বলে আবু জায়েদ রাহীর বল আঘাত হানে ব্রিয়ান চারির প্যাডে। সঙ্গে সঙ্গে আবেদন জানায় বাংলাদেশি ক্রিকেটাররা। আম্পায়ার মাথা না নাড়লে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ রিভিউ নেন। তবে রিপ্লেতে দেখা যায়, বল প্যাডে আঘাত লাগার আগে ব্যাটে স্পর্শ করেছে। ইনিংসের তৃতীয় ওভারেই একটি রিভিউ নষ্ট বাংলাদেশের।
দুই অভিষেক: ৮৯ ও ৯০ তম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে এদিন টেস্ট অভিষেক ঘটল নাজমুল হাসান অপু ও আরিফুল হকর। এশিয়া কাপের ১৪তম আসরের সুপার ফোরে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডেতে অভিষেক ঘটে নাজমুল ইসলাম অপুর। তার আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টয়েন্টি অভিষেক ঘটে এই বাঁহাতি স্পিনারের। এবার জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্টে অভিষেক ঘটল ২১ বছর বয়সী এই স্পিনারের।
অন্যদিকে  ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে ১৩০তম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে অভিষেক ঘটেছিল আরিফুল হকের। এর আগে ছয়টি টি-টোয়েন্টি ম্যাচে দেশের জার্সি গায়ে মাঠে নামলে ওয়ানডেতে জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে প্রথমবারের মতো খেলছেন এই অলরাউন্ডার। এবার সাদা পোশাকেও অভিষেক হয়ে গেল আরিফুলের। এ ছাড়া জিম্বাবুয়ে দলেও এদিন অভিষেক ঘটেছে দুটি। বাংলাদেশের বিপক্ষে অভিষেক ঘটলো ব্র্যান্ডন মাভুতা ও ওয়েলিংটন মাসাকাদজার।

বাংলাদেশ একাদশ: ইমরুল কায়েস, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাজমুল ইসলাম অপু, আরিফুল হক ও আবু জায়েদ।

জিম্বাবুয়ে একাদশ: হ্যামিল্টন মাসাকাদজা (অধিনায়ক), ব্রিয়ান চারি, ক্রেইগ আরভিন, ব্রেন্ডন টেলর, শন উইলিয়ামস, সিকান্দার রাজা, পিটার মুর, রেগিস চাকাভা, ব্র্যান্ডন মাভুতা, ওয়েলিংটন মাসাকাদজা, কাইল জারভিস ও তেন্ডাই চাতারা।

উইকেট নিয়ে ধুম্রজাল: সিলেট স্টেডিয়ামে উইকেট সাতটি। প্রথম টেস্ট হবে দুই পাশে তিনটি করে উইকেট রেখে মাঝেরটিতে। ভেন্যুর অভিষেক টেস্ট বলেই ধারণা পাওয়া কঠিন; উইকেট আসলে কেমন হবে!

সাদা পোশাকে বাংলাদেশ-জিম্বাবুয়ে পরিসংখ্যান
এখন পর্যন্ত জিম্বাবুয়ের বিপক্ষে ১৪টি টেস্ট ম্যাচ খেলেছে বাংলাদেশ। যেখানে টাইগারদের জয় ৫ ম্যাচে। ড্র হয়েছে ৩টি ম্যাচ। অন্য ৬ ম্যাচের জয়ী দলের নাম জিম্বাবুয়ে। এমনকি দুই দলের মধ্যকার এখনো পর্যন্ত হওয়া ৭ টেস্ট সিরিজের ৪টিতেই জিতেছে জিম্বাবুয়ে। আর বাংলাদেশের জয় দুটিতে।

অবশ্য মুখোমুখি হওয়া সর্বশেষ চার টেস্টে জয়ী দলের নাম বাংলাদেশই।

আকরাম খানের হাতে বাজলো ঐতিহ্যের ঘণ্টা: স্টেডিয়ামটির টেস্ট অভিষেকের মঞ্চে ঘণ্টা বাজানোর সম্মান পাচ্ছেন ১৯৯৭ সালে আইসিসি ট্রফি জয়ী দলের অধিনায়ক আকরাম খান। অভিষেকের মঞ্চ স্মরণীয় করতে নেওয়া হয়েছে নানা উদ্যোগ। সিলেট থেকে বাংলাদেশ দলকে প্রতিনিধিত্ব করেছেন যারা, এদের মধ্যে উদ্বোধনী মঞ্চে উপস্থিত থাকবেন আইসিসি ট্রফিতে বাংলাদেশের প্রথম অধিনায়ক শফিউল হক হীরা, হাসিবুল হোসেন শান্ত, এনামুল হক জুনিয়র, রাজিন সালেহ, আবুল হাসান রাজু।

অষ্টম টেস্ট ভেন্যু হিসেবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের যাত্রা শুরু: চারধারে পাহাড়, মাঝে অবস্থিত সিলেটের আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম যেন সৌন্দর্যের আধার! স্থাপত্যশৈলীর অপরূপ নিদর্শনই বলা যায় সিলেটের এই স্টেডিয়ামকে। স্টেডিয়ামের ভেতরে নান্দনিক কাঠামো আর বাইরে ছায়াশীতল প্রাকৃতিক পরিবেশ। পাহাড়, চা বাগান, ঘন বনের মাঝে দাঁড়িয়ে আছে অনিন্দ্য সুন্দর গ্র্যান্ডস্ট্যান্ড, টেলিভিশনের আদলে চার কোণ মিডিয়া বক্স, দেশের একমাত্র গ্রিন গ্যালারি আর অবারিত সবুজের প্রান্তর যে কাউকে মুগ্ধ রাখে, বাধ্য করে প্রেমে পড়তে। এর আগে গত ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে প্রথমবারের মতো আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হয় এই সিলেট স্টেডিয়ামে। চলতি বছরের নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে ওয়ানডে অভিষেক হচ্ছে এই স্টেডিয়ামের। তার আগে চলমান জিম্বাবুয়ে সিরিজ দিয়ে ক্রিকেটের অভিজাত সংস্করণ টেস্টের স্বাদ পেল সিলেট।

 

এই বিভাগের আরো খবর

প্রথম টেস্টে চাপে আফগানিস্তান যুবারা

ক্রীড়া ডেস্ক: বাংলাদেশ অনূর্ধ্ব ১৯...

বিস্তারিত
রাতে বার্সার প্রতিপক্ষ কাদিজ

ক্রীড়া ডেস্ক: স্প্যানিশ লিগ ফুটবলে...

বিস্তারিত
ক্রিকেট বোর্ডের সিইও-কে বরখাস্ত করল তালেবান

ক্রীড়া ডেস্ক: আফগানিস্তানের ক্রিকেট...

বিস্তারিত
নেপালে খেলার ছাড়পত্র পেলেন তামিম

ক্রীড়া ডেস্ক: আসন্ন এভারেস্ট...

বিস্তারিত
ইরানের কাছেও হেরেছে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক: এশিয়ান কাপ নারী ফুটবলের...

বিস্তারিত
ফুটবলে আজ বাংলাদেশ মেয়েদের প্রতিপক্ষ ইরান

ক্রীড়া ডেস্ক: এশিয়ান কাপ নারী ফুটবলের...

বিস্তারিত
বিসিবি’র নির্বাচন ৬ই অক্টোবর 

ক্রীড়া প্রতিবেদক: বাংলাদেশ ক্রিকেট...

বিস্তারিত
জাতীয় ফুটবল দলের দায়িত্বে ব্রুজন

ক্রীড়া প্রতিবেদক : আসন্ন সাফ ফুটবল...

বিস্তারিত
নতুন কাউকে সভাপতি হিসেবে চান পাপন

ক্রীড়া ডেস্ক : বাংলাদেশ ক্রিকেট...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *