ঢাকায় গাড়ির অবৈধ পার্কিং, যানজটের ভোগান্তি

প্রকাশিত: ১৬-০৯-২০২৩ ১৪:২৭

আপডেট: ১৬-০৯-২০২৩ ১৬:১০

রাকিব হোসেন: রাজধানীর বহু এলাকায় যত্রতত্র ও এলোপাতারি গাড়ি পার্কিং চলছে। মতিঝিলের অফিসপাড়া থেকে শুরু করে বিভিন্ন এলাকায় রাস্তার ওপরই রাখা হয় সারি সারি গাড়ি। বাণিজ্যিক এলাকা ও বাস টার্মিনালগুলোর আশপাশের সড়কজুড়েই দেখা যায় বাস, ব্যক্তিগত গাড়ি ও সিএনজি অটোরিকশার অবৈধ পার্কিং। ফলে দিনের বড় অংশজুড়ে এসব সড়ক ও এলাকায় তীব্র যানজট থাকে। এতে বাড়ছে মানুষের ভোগান্তি। 

সারি সারি এই যানবাহন দেখে মনে হবে এটা কোন পার্কিং এলাকা। কিন্তু তা নয়, ব্যস্ত নগরী ঢাকার ব্যস্ততম একটি সড়কে চিত্র এটি। রাস্তার ওপর গাড়ি রাখায় প্রতিদিনই যানজটের ভোগান্তি পোহাতে হয় নগরবাসীকে। 

ব্যক্তিগত গাড়ি, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের যানবাহন অবৈধভাবে রাস্তার উপর পার্ক করে রাখা হয় দিনভর।

অবৈধ গাড়ি পার্কিং বন্ধে মামলা গাড়ি ও চালকদের বিরুদ্ধে মামলা করার পরেও থামছে না সড়কে অব্যবস্থপনা। অবৈধ পার্কিংয়ের ফলে ব্যস্ত সময়ে মূল সড়কেও যানবাহন চলাচল করতে পারে না।

রাজধানীতে বর্তমানে বিআরটিএ’র নিবন্ধিত যানবাহনের সংখ্যা ৪ লাখ ৪০ হাজার ১৫টি। প্রতি বছরই এ সংখ্যা বাড়ছে। গত ৫ বছরে নিবন্ধিত হয়েছে ৬৭ হাজার ২৫৬টি ব্যক্তিগত গাড়ি। কিন্তু পার্কিং স্থান বাড়েনি। 

ঢাকায় বিআরটিএ নিবন্ধিত যানবাহনের সংখ্যা

ব্যক্তিগত গাড়ি ৪ লাখ ৪০ 

বাস           ৫৩ হাজার ৬৯৭

মিনিবাস                 ২৮ হাজার ১১৫

ট্যাক্সিক্যাব ৩৬ হাজার ১১১

কার্ভাড ভ্যান ৪৬ হাজার ৩০৪

সড়কের ওপর এলোপাতারি গাড়ি রাখায় ঢাকায় যানজটের বড় কারণ বলে মনে করেন পরিবহন সংশ্লিষ্টরা। ট্রাফিক আইন কঠোরভাবে প্রয়োগের আহবান জানান তারা। 

 

Rakib/shimul