আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি

প্রকাশিত: ১৬-০৯-২০২৩ ১৪:০৩

আপডেট: ১৬-০৯-২০২৩ ১৪:০৩

ক্রীড়া ডেস্ক: এশিয়া কাপের সুপার ফোরে নিজেদের শেষ ম্যাচে ভারতকে ছয় রানে হারিয়েছে বাংলাদেশ। টাইগারদের এই জয়ের পেছনে বড় ভূমিকা রাখেন অধিনায়ক সাকিব। ব্যাটে-বলে পারফরম্যান্স করে দলকে সামনে থেকে নেতৃত্ব দেন তিনি। দারুণ এই জয়ের পর সুখবর পেয়েছে সাকিব-মুস্তাফিজরা। 

বেশ লম্বা সময় ধরেই আইসিসির ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে ৭ম স্থানে ছিল বাংলাদেশ দল। তবে চলতি এশিয়া কাপে শ্রীলঙ্কার কাছে দুইবার ও পাকিস্তানের কাছে একবার পরাজিত হয়ে রেটিং পয়েন্ট হারায় টাইগাররা। অন্যদিকে, ম্যাচ জয়ে রেটিং পয়েন্ট বাড়ে লঙ্কানদের। যার ফলে বাংলাদেশকে পেছনে ফেলে র‍্যাঙ্কিংয়ের সপ্তম স্থানে উঠে যায় দাসুন শানাকার দল। তবে, ভারতকে হারিয়ে সাত নম্বর স্থান পুনরুদ্ধার করেছে বাংলাদেশ। 

একদিন আগেই র‍্যাঙ্কিংয়ে ৮ম স্থানে নেমে গিয়েছিল বাংলাদেশ, আর সপ্তম স্থানে ছিল শ্রীলঙ্কা। ভারত ম্যাচের আগে বাংলাদেশের রেটিং পয়েন্ট ছিল লঙ্কানদের চেয়ে ১ কম, ৯২। ভারতকে হারিয়ে দুই রেটিং পয়েন্ট বেড়ে ৯৪ পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কাকে পেছনে ফেলে সপ্তম স্থানে উঠে এসেছে টাইগাররা। 

আইসিসির ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে ১১৫ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া। তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তান। ১১৪ পয়েন্ট নিয়ে তালিকার তিন নম্বর স্থানটি ভারতের দখলে। চার ও পাঁচ নম্বর স্থানে রয়েছে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। 

Saju/shimul