ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত করলেন জেলেনস্কি

প্রকাশিত: ০৪-০৯-২০২৩ ০৮:৪৮

আপডেট: ০৪-০৯-২০২৩ ১৫:০৯

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার সঙ্গে চলমান যুদ্ধের মধ্যে প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। প্রতিরক্ষামন্ত্রীর পদে ওলেকসি রেজনিকভের উত্তরসূরি হিসেবে রুস্তেম উমেরভকে মনোনীত করেছেন তিনি। এদিকে, রাশিয়ার কুরস্ক অঞ্চলে রাতভর ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। অন্যদিকে, আজরাশিয়ায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের বৈঠকে বসার কথা রয়েছে। 

দেড় বছরেরও বেশি সময় ধরে চলছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ। রাশিয়ার হামলায় বহু হতাহত ও ক্ষয়ক্ষতির পর দুই মাস আগে রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা আক্রমণ শুরু করে ইউক্রেন। সম্প্রতি দেশ দুটি একে অপরের ভূখন্ডে ড্রোন হামলা বাড়িয়েছে। 

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, রোববার রাত থেকে সোমবার ভোর পর্যন্ত রাশিয়ার কুরস্ক অঞ্চলে ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। এ সময় দুটি ড্রোন গুলি করে ভূপাতিত করা হয়েছে বলে জানিয়েছে মস্কো। রোববার ভোরে ওডেসা অঞ্চলের দক্ষিণ অংশে রুশ বাহিনী ড্রোন হামলা চালালে এরমধ্যে ২২টি ড্রোনকে গুলি করে ভূপাতিত করে ইউক্রেন। 

চলমান যুদ্ধের মধ্যে প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভকে বরখাস্ত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রোববার রাতে ভার্চুয়ালি দেয়া ভাষণে জেলেনস্কি বলেন, প্রতিরক্ষা মন্ত্রণালয়কে নতুন করে সাজানোর সময় এসেছে। প্রতিরক্ষামন্ত্রীর পদে ওলেকসি রেজনিকভের উত্তরসূরি হিসেবে রাষ্ট্রীয় সম্পত্তি তহবিলের পরিচালক রুস্তেম উমেরভকে মনোনীত করেছেন জেলেনস্কি। তবে, ইউক্রেনের সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ওলেকসি রেজনিকভকে যুক্তরাজ্যে ইউক্রেনের নতুন দূত হিসেবে নিয়োগ দেয়া হতে পারে।

এদিকে, রাশিয়ার সেনাবাহিনীতে এ বছর আরও ২ লাখ ৮০ হাজার সদস্যকে নিয়োগ দেয়া হয়েছে। দেশটির সাবেক প্রেসিডেন্ট ও নিরাপত্তা পর্ষদের চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ রোববার এ কথা জানিয়েছেন। রুশ সশস্ত্র বাহিনীকে আরও শক্তিশালী করার লক্ষ্যে তাদের নিয়োগ দিয়েছে রাশিয়া।  

অন্যদিকে, আজ রাশিয়ার দক্ষিণাঞ্চলের শহর সোচিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের বৈঠকে বসার কথা রয়েছে। বৈঠকে রাশিয়া-ইউক্রেনের মধ্যকার কৃষ্ণসাগর শস্যচুক্তিটি প্রাধান্য পাবে।

 

Mustafiz/Bodiar