রাশিয়ার পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কাছে ড্রোন হামলা

প্রকাশিত: ০২-০৯-২০২৩ ১০:২৯

আপডেট: ০২-০৯-২০২৩ ১০:২৯

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার পশ্চিমাঞ্চলে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কাছে ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। ড্রোন আঘাত  হানা কুরচাতভ শহরটিতে দেশটির অন্যতম বড় একটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র অবস্থিত। তবে এ হামলার ঘটনায় ওই বিদ্যুৎকেন্দ্রের কোনো ধরনের ক্ষয়ক্ষতি হয়নি বলে রুশ কর্মকর্তারা জানিয়েছেন। আন্তর্জাতিক একাধিক সংবাদমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে।

গভর্নর রোমান স্তারোভোইত বলেন, আজ শুক্রবার দিনের শুরুতে ইউক্রেনের ড্রোন হামলায় কুরচাতভ শহরের একটি ভবনের কাচের দেয়াল ক্ষতিগ্রস্ত হয়েছে। ভবনটি থেকে মাত্র কয়েক কিলোমিটার দূরেই কুরস্ক পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র অবস্থিত। আন্তর্জাতিক একাধিক সংবাদমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে।

গভর্নর রোমান স্তারোভোইতের বরাতে জানানো হয়েছে, শুক্রবার দিনের শুরুতে ইউক্রেনের ড্রোন হামলায় কুরচাতভ শহরের একটি ভবনের কাচের দেয়াল ক্ষতিগ্রস্ত হয়েছে। ভবনটি থেকে মাত্র কয়েক কিলোমিটার দূরেই কুরস্ক পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র অবস্থিত।

প্রথমে স্তারোভোইত কোনো ধরনের ড্রোন হামলার ঘটনা অস্বীকার করেন। পরে তিনি বলেন, হামলায় কেউ হতাহত হননি। কুরস্ক পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সম্ভাব্য কোনো ধরনের ক্ষয়ক্ষতির বিষয়ে কিছু বলেননি গভর্নর।

সোভিয়েত যুগের কুরস্ক পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে চেরনোবিল পারমাণবিক কেন্দ্রের মতো একই গ্রাফাইট-মডারেটেড চুলি­ রয়েছে। রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক করপোরেশনের মতে, বর্তমানে কুরস্কে তিনটি আরবিএমকে-১০০০ চুলি­ সচল এবং একটি বন্ধ রয়েছে।

 

Mustafiz/shimul