শপথ নিলেন নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ২৫-০১-২০২৩ ১০:০৫

আপডেট: ২৫-০১-২০২৩ ১০:০৫

আন্তর্জাতিক ডেস্ক: নিউজিল্যান্ডের ৪১তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ক্রিস হিপকিন্স। বুধবার রাজধানী ওয়েলিংটনে একটি অনুষ্ঠানে ৪৪ বছর বয়সী ক্রিস হিপকিন্সকে শপথ বাক্য পাঠ করান নিউজিল্যান্ডের গভর্নল জেনারেল সিন্ডি কিরো। শপথ গ্রহণ অনুষ্ঠানে হিপকিন্স বলেন, এটি তার জীবনের সবচেয়ে বড় সুযোগ এবং দায়িত্ব। সামনের চ্যালেঞ্জগুলো মোকাবেলায় তিনি খুব উৎসাহ উদ্দীপনা নিয়ে অপেক্ষা করছেন। 

এ সময় উপপ্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন কারমেল সেপুলোনিও। তিনি হলেন প্রশান্ত মহাসাগরীয় দ্বীপের বংশোদ্ভূত প্রথম ব্যক্তি যিনি এই পদে অধিষ্ঠিত হলেন। প্রধানমন্ত্রী হিসেবে স্থানীয় সময় বুধবার শেষবারের মতো সংসদে আসেন জেসিন্ডা আরডান। তিনি  বের হয়ে যাওয়ার সময় উপস্থিত সবাই দাঁড়িয়ে তাকে অভিবাদন জানান।

গত রোববার লেবার পার্টির শীর্ষ বৈঠকে সদস্যদের সর্বসম্মত সমর্থন পান ক্রিস হিপকিন্স। বিদায়ী প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডানের স্থলাভিষিক্ত হওয়ার জন্য একমাত্র প্রার্থী ছিলেন এই রাজনীতিক। এতদিন দেশটির পুলিশ, শিক্ষা ও জনসেবা মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন ক্রিস হিপকিন্স। জেসিন্ডা আরডানের পদত্যাগের এক সপ্তাহ পরই নতুন প্রধানমন্ত্রী পেলো নিউজিল্যান্ড। 

AAJ/sharif