ফেনীর সরিষা মাঠে ব্যতিক্রমী আড্ডা

প্রকাশিত: ২৫-০১-২০২৩ ০৮:৩৯

আপডেট: ২৫-০১-২০২৩ ০৯:২৮

ফেনী সংবাদদাতা: ফেনীতে সরিষা মাঠে সম্প্রতি অনুষ্ঠিত ব্যতিক্রমী আড্ডা। যেখানে কৃষকরা পেলেন কৃষি বিষয়ক নানা দিক-নিদের্শনা। আড্ডায় কৃষক, মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, প্রশাসন ও সাংবাদিক, ছাত্র, শিক্ষক সবার আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল কৃষি। আর আড্ডার সঙ্গে শীতের বাহারি সব পিঠা ও দেশি-বিদেশি ফলের আপ্যায়ন ছিল নজরকাড়া। এমন আয়োজনে অংশ নিতে পেরে খুশি স্থানীয় কৃষকরা। 

কৃষি জমিতে বসেই কৃষি বিষয়ক আড্ডা। ব্যতিক্রমী এই মিলনমেলার আয়োজন, ফেনীর উত্তর কাশিমপুরের একটি সরিষা মাঠে। সদর উপজেলা চেয়ারম্যান শুসেন চন্দ্র শীলের আয়োজনে এই আড্ডায় অংশগ্রহণ করেন কৃষক, মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, প্রশাসন, সাংবাদিক, ছাত্র ও  শিক্ষকসহ সব শ্রেণি-পেশার মানুষ। যাদের আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল কৃষি, ছিলো আড্ডার ফাঁকে আপ্যায়নের ব্যবস্থাও। এক কথায়, মাঠে বসে ঘরোয়া পরিবেশে কৃষি উন্নয়ন নিয়ে আলোচনার এক অনন্য আয়োজন ছিলো এটি। 

এই আয়োজনে কৃষকরা সংশ্লিষ্টদের সাথে মন খুলে আলোচনা করেন। আধুনিকভাবে চাষবাদ পদ্ধতি, সার ও বীজ সব কিছু উঠে আসে। এসময় তারা জানান, এ বছর সরকারি সহযোগিতায় ফেনীতে সরিষার আবাদ বেড়েছে। ফলন হয়েছে বেশ। 

ফেনী সদর উপজেলা চেয়ারম্যান শুসেন চন্দ্র শীল জানান, সরিষার বাম্পার ফলনই প্রমাণ করেছে, কৃষিতে কতটা আগ্রহ বেড়েছে চাষীদের। এজন্য আগামীতে প্রতিটি অনাবাদী জমি চাষের আওতায় আনা হবে। 

চলতি বছর ফেনীতে ২ হাজার হেক্টর জমিতে সরিষার আবাদ বেড়েছে বলে জানালেন ফেনী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-পরিচালকমো একরাম উদ্দিন। এভাবে উৎপাদন বাড়লে আগামীতে আমাদানি নির্ভরতা অনেক কমে আসবে বলে মনে করেন তিনি। 

এরই মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কৃষিতে উৎপাদন বাড়ানোর আহ্বানে সাড়া দিয়েছেন কৃষকরা। তাই আগামীতে উৎপাদন অনেক বেশি হবে বলেও আশা ব্যক্ত করেন এই কৃষি কর্মকর্তা। 

SAI/sharif