ঢাকা উত্তরে জন্ম নিবন্ধনে ভোগান্তি

প্রকাশিত: ২৪-০১-২০২৩ ১৪:১৪

আপডেট: ২৪-০১-২০২৩ ২২:৫৮

মাবুদ আজমী : সার্ভার জটিলতায় প্রায় এক মাস ধরে বন্ধ ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকার জন্মনিবন্ধন কার্যক্রম। এতে ভোগান্তিতে পড়েছেন বাসিন্দারা। বিশেষ করে সন্তানদের স্কুলে ভর্তি করাতে পারছে না অভিভাবকরা। কর্মকর্তারা জানান ২৮শে ডিসেম্বর থেকে সার্ভার কাজ করছে না। রেজিস্ট্রার জেনারেল কার্যালয়ে কয়েকদফা চিঠি দিয়েও সমাধান মিলছে না।

রাজধানীর মিরপুরের বাসিন্দা আনোয়ার হোসেন, তার ছেলের স্কুলের ভর্তির জন্য প্রয়োজন জন্মনিবন্ধন সনদ। ঢাকা উত্তর সিটি করপোরেশনের আঞ্চলিক কার্যালয়ে দিনের পর দিন ঘুরেও সন্তানের জন্মনিবন্ধন করাতে পারছেন না

উত্তর সিটি করপোরেশনের ১০টি আঞ্চলিক কার্যালয়ে অনলাইনে জন্মনিবন্ধনের কাজ করতে হয়। গত ২৮শে জানুয়ারি থেকে এসব কার্যালয়ে থেকে অনলাইনে আবেদন করে মূল সার্ভারে তা পাঠানো যাচ্ছে না। ফলে জন্মনিবন্ধন করতে এসে ভোগান্তির শিকার হচ্ছেন মানুষ।

আঞ্চালিক কার্যালয়ের কর্মকর্তারা জানান, সার্ভার সমস্যায় জন্মনিবন্ধন সনদ দিতে পারছেন না তারা। এ বিষয়ে রেজিস্ট্রার জেনারেল কার্যালয়ে চিঠিও দেয়া হয়েছে। তবে এ বিষয়ে কিছুই জানেন না বলে জানান রেজিস্ট্রার জেনারেল রাশেদুল হাসান।  মুঠোফোনে তিনি বলেন সার্ভারে কোন সমস্যা নেই। 

Azmi/sharif