মেট্রোরেলের প্রথম যাত্রী হবেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ২৮-১২-২০২২ ০৮:১৪

আপডেট: ২৮-১২-২০২২ ১৩:৫০

নিজস্ব প্রতিবেদক : স্বপ্নের  মেট্রোরেল আজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  উত্তরায় এই আনুষ্ঠানিকতা শেষে আজ দুপুর দুইটার দিকে দিয়াবাড়ি (উত্তরা) স্টেশন থেকে মেট্রোরেল আনুষ্ঠানিকভাবে যাত্রী নিয়ে আগারগাঁওয়ের দিকে ছুটবে।

প্রথম যাত্রার যাত্রী হিসেবে থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মন্ত্রিসভার সদস্য ও আমন্ত্রিত অতিথিরা। সাধারণ যাত্রীরা অবশ্য মেট্রোরেলে চড়তে পারবেন বৃহস্পতিবার সকাল আটটা থেকে। ওই ট্রেনের চালক হিসেবে থাকবেন মরিয়ম আফিজা।

মেট্রোরেলের এই আনুষ্ঠানিক চলাচল বাংলাদেশে অনেক ‘প্রথমে’র জন্ম দেবে- এটি বাংলাদেশের প্রথম বিদ্যুচালিত ট্রেন, চলবে সফটওয়্যারের মাধ্যমে; প্রথম যাত্রায় ট্রেনটি চালাবেন একজন নারী চালক, নাম মরিয়ম আফিজা এবং প্রথমবারের মতো যাত্রীরা ভাড়া পরিশোধ করবেন কার্ড দিয়ে। উড়ালপথের প্রথম ট্রেনও মেট্রোরেল।

মেট্রোরেল চালুর আগের দিন গতকাল মঙ্গলবার আগারগাঁও স্টেশনে এক সংবাদ সম্মেলনে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, আগামী বছর ডিসেম্বরে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালু করা হবে। কমলাপুর পর্যন্ত চালু হতে সময় লাগবে ২০২৫ সাল পর্যন্ত। পুরোটা চালু হলে ঘণ্টায় ৬০ হাজার এবং দৈনিক ৫ লাখ যাত্রী পরিবহন করা সম্ভব হবে। এই পথ যেতে সময় লাগবে ৩৮ মিনিট।

MNU/Bodiar