জলবায়ুর পরিবর্তনে প্রাণী ও প্রকৃতির বিপর্যয়ের শিকার বাংলাদেশও আপডেট: ০৮:৫৯, ২৮ মার্চ ২০১৭

বিশ্বের অন্যান্য দেশের মতো জলবায়ু ও আবহাওয়ার পরিবর্তনে প্রাণী ও প্রকৃতির বিপর্যয়ের শিকার হচ্ছে বাংলাদেশও। লোকালয়ের সম্প্রসারণ, নগরায়ন, শিল্পের বিকাশসহ মানুষের প্রয়োজনে নানান উন্নয়ন কর্মসূচির বাস্তবায়ন এই বিরূপ পরিস্থিতির অন্যতম কারণ। বিভিন্ন গবেষণা সংস্থার প্রতিবেদনে একথা বলা হয়েছে।
আয়তনে ছোট হলেও প্রাণ-প্রকৃতিতে বৈচিত্র্যময় বাংলাদেশ। বিশ্বজুড়েই মানব সভ্যতার বিকাশের সাথে সাথে প্রকৃতিতে উদ্ভিদ ও প্রাণী জগৎ-এ যে পরিবর্তন ঘটতে থাকে। বিপন্ন হতে থাকে বহু প্রাণী ও উদ্ভিদের অস্তিত্ব ।
মানবসৃষ্ট কারণে পৃথিবীর অন্যত্র যেমন প্রকৃতির রূপ পাল্টাচ্ছে, তেমনি পাল্টাচ্ছে বাংলাদেশেরও রূপ। লোকালয়ের সম্প্রসারণ, নগরায়ন, শিল্পের বিকাশসহ মানুষের প্রয়োজনে নানান উন্নয়ন কর্মসূচির বাস্তবায়নে প্রাণী ও উদ্ভিদ জগতের এই পরিবর্তন ঘটছে। এরফলে ৫৬ হাজার বর্গমাইলের বাংলাদেশেরও হাজারো প্রজাতির প্রাণী ও উদ্ভিদ কালের পরিক্রমায় হারিয়ে গেছে। গোটা বিশ্বে গত দু’শ বছরে বিলুপ্ত হয়েছে ৩’শ প্রজাতির প্রাণী।
এখন মানুষের অস্তিত্ব টিকিয়ে রাখার প্রয়োজনেই দুনিয়া জুড়ে প্রাণ ও প্রকৃতি রক্ষার জোর চেষ্টা চলছে। কিন্তু তার সফলতা নিয়ে আশংকাও রয়েছে গবেষকদের।
ঘনবসতির বাংলাদেশে আছে নোনা ও মিঠা পানির বিশাল জলরাশি। আছে সাগর, শত শত নদ- নদী, খাল বিল হাওড় বাওড় ও পুকুর-দীঘি। আছে বিরল ম্যানগ্রোভ বনসহ নানা রকমের বনাঞ্চল। বিশ্বের বিরল প্রজাতির বাঘ ‘রয়েল বেঙ্গল টাইগার’ থেকে শুরু করে নানান বন্য এবং গবাদী পশুর সম্ভার আছে এই দেশে। আরো যে কত বৈচিত্র্যময় সম্ভার এই প্রকৃতিতে রয়েছে, তা এর গবেষকরা জানেন সবচেয়ে বেশি। কিন্তু এসবের অনেক কিছুই দারুণ হুমকির মুখে।
সরকারি, বেসরকারি, বিদেশী এবং আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা দেশের প্রাণ প্রকৃতির এই বিপর্যয় ও সংরক্ষণের নানান দিক নিয়ে অনেক বছর ধরে গবেষণা করছে। তাদের গবেষণা থেকে  বেরিয়ে আসছে এরই মধ্যে দেশে কোন কোন প্রাণি ও উদ্ভিদের বিলুপ্তি হয়েছে এবং হওয়ার পথে।

 

 

Publisher : Abdul Majid