ঢাকা, রবিবার, ২২ অক্টোবর ২০১৭, ৭ কার্তিক ১৪২৪, ১ সফর ১৪৩৯
শিরোনামঃ
উন্নত বাংলাদেশ গড়তে আওয়ামী লীগকে ক্ষমতায় রাখুন: জয় বেড়িবাঁধ ভেঙে বিভিন্ন জেলার নিম্নাঞ্চল প্লাবিত, ব্যাহত ফেরি চলাচল টানা বৃষ্টিতে ডুবে গেছে ঢাকার বিভিন্ন এলাকা টানা বৃষ্টিতে দেশের বিভিন্ন বন্দরের কার্যক্রমে স্থবিরতা মালয়েশিয়ায় ভূমিধসে তিন বাংলাদেশীসহ ৪ শ্রমিকের মৃত্যু কাতালোনিয়ার স্বায়ত্তশাসন বাতিল করে দিলো স্পেন কাবুলে মিলিটারি একাডেমিতে আত্মঘাতী হামলায় ১৫ ক্যাডেট নিহত ডি-এইট সম্মেলনে সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে রোহিঙ্গা ইস্যু আওয়ামী লীগে জঙ্গি-সন্ত্রাসি ও চাঁদাবাজের ঠাঁই নেই: ওবায়দুল সু চি’র নীরবতায় রোহিঙ্গাদের ওপর সেনা নিপীড়ন চলছে: ইউনূস ভারী বর্ষণে কলাপাড়ায় বেড়িবাঁধ ভেঙে ১১ গ্রাম প্লাবিত রোহিঙ্গা সংকট সমাধানে সরকার সম্পূর্ণ ব্যর্থ: আমীর খসরু মালয়েশিয়ায় ৩৯ বাংলাদেশিসহ ১১৩ অভিবাসী আটক একটি গোষ্ঠী রোহিঙ্গাদের সন্ত্রাসী কাজে ব্যবহার করতে চায়: কামরুল প্রান্তিক জনগোষ্ঠীর সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান ইনজুরির কারণে শেষ ওয়ানডেতেও খেলতে পারছেন না তামিম দিনাজপুর ও নেত্রকোনার চাষিরা দিশাহারা স্পেনের অংশ কাতালোনিয়া আছে, থাকবে: রাজা ষষ্ঠ ফিলিপ আলফাডাঙ্গায় মধুমতির ভাঙন এলাকায় ড্রেজিং প্রকল্প উদ্বোধন আফগানিস্তানে দু’টি মসজিদে আত্মঘাতী বোমা হামলা, নিহত ৭২

মেক্সিকোয় ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ২২৪

প্রকাশিত: ১২:৫৯ , ২০ সেপ্টেম্বর ২০১৭ আপডেট: ১২:৫৯ , ২০ সেপ্টেম্বর ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক: মেক্সিকোর মধ্যাঞ্চলে ৭.১ মাত্রার ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২৪ জনে। ধসে পড়া ভবনের নিচে অনেকে আটকা পড়ায় হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।।

ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয়েছে দেশটির রাজধানী মেক্সিকো সিটি, মোরেলাস ও পুয়েব্লা রাজ্য। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার তথ্যানুযায়ী, ভূমিকম্পটির উৎপত্তিস্থল পুয়েব্লা রাজ্যের আতেনসিঙ্গোতে।

৩২ বছর আগে ঠিক এ দিনেই ভয়াবহ ভূমিকম্পে মেক্সিকোতে হাজারেরও বেশি মানুষের প্রাণহানি হয়েছিল। সেই ভয়াবহ স্মৃতির স্মরণে ভূমিকম্পের সতর্কতামূলক মহড়া চলাকালীনই আবারো কেঁপে উঠলো মেক্সিকোর মধ্যাঞ্চল।

গতকাল মঙ্গলবারের ভূমিকম্পে প্রাণ হারিয়েছে ২০০-রও বেশি মানুষ। মেক্সিকো সিটিতে ধসে পড়া স্কুলভবন থেকে উদ্ধার করা হয়েছে ২২টি শিশুর মরদেহ। এখনো নিখোঁজ রয়েছে অন্তত ৩০টি শিশু।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল পুয়েব্লা রাজ্যের আতেনসিঙ্গোতে। ভূমিকম্পে দেশটির মোরেলাস ও পুয়েব্লা রাজ্য দুটি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে দেশটির প্রায় ৫০ লাখ মানুষ। বিচ্ছিন্ন হয়েছে গ্যাস সংযোগও।

ক্ষতিগ্রস্ত এলাকার ধসে পড়া ভবনের নিচে আটকা পড়েছে অনেকে। ভূমিকম্পের পরপরই তাদের উদ্ধারে কাজ শুরু করেন উদ্ধারকর্মীরা। তবে যোগাযোগ ব্যবস্থা অচল হয়ে পড়ায় ব্যহত হচ্ছে উদ্ধার কার্যক্রম।

এমন বিপর্যয়ে দেশবাসীকে শান্ত থাকতে অনুরোধ জানিয়েছেন মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো।

এর আগে চলতি মাসের শুরুতে মেক্সিকোর দক্ষিণাঞ্চলে ৮.১ মাত্রার আরেক ভূমিকম্পে প্রাণ হারান অন্তত ৯০ জন  মানুষ।

আরো পড়ুন:

মেক্সিকোয় ৭.১ মাত্রার ভূমিকম্পে নিহত শতাধিক

এই সম্পর্কিত আরো খবর

মালয়েশিয়ায় ভূমিধসে তিন বাংলাদেশীসহ ৪ শ্রমিকের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: মালয়েশিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্য পেনাংয়ে ভূমিধসে তিন বাংলাদেশীসহ ৪ শ্রমিকের মৃত্যু হয়েছে। রয়টার্স জানিয়েছে,...

মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত

কাতালোনিয়ার স্বায়ত্তশাসন বাতিল করে দিলো স্পেন

আন্তর্জাতিক ডেস্ক: কাতালোনিয়ার স্বায়ত্তশাসন বাতিল করে দিয়েছে স্পেন। শনিবার মন্ত্রিসভার বৈঠকের পর এ সিদ্ধান্ত  নেয়া হয়। খুব...

কাবুলে মিলিটারি একাডেমিতে আত্মঘাতী হামলায় ১৫ ক্যাডেট নিহত

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের কাবুলে মিলিটারি একাডেমিতে আত্মঘাতী হামলায় ১৫ ক্যাডেট নিহত হয়েছে। শুক্রবার রাতে কাবুলের ইমাম জামান...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is