ঢাকা, শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-24

, ১৯ রমজান ১৪৪০

রাখাইনকে অর্থনৈতিক অঞ্চল গড়তেই রোহিঙ্গা উচ্ছেদ?

প্রকাশিত: ০৮:০৪ , ১৬ সেপ্টেম্বর ২০১৭ আপডেট: ০৮:০৪ , ১৬ সেপ্টেম্বর ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক: তিন সপ্তাহের সেনা অভিযানে বিরানভূমিতে পরিণত রয়েছে মিয়ানমারের রাখাইন রাজ্য। স্যাটেলাইট ও ভিডিও চিত্রে তার প্রমাণ মিলছে। রাখাইনে সেনা অভিযান কেবল সন্ত্রাস দমন নয়, নেপথ্যে অন্য কারণ দেখছে আন্তর্জাতিক গণমাধ্যম ও বিশ্লেষকরা। তারা বলছেন, বিশেষ অর্থনৈতিক অঞ্চল ও গভীর সমুদ্রবন্দর গড়ে তোলার লক্ষ্যেই রাখাইনের সংখ্যাগরিষ্ঠ রোহিঙ্গাদের উচ্ছেদ করছে মিয়ানমার সরকার।

আন্তর্জাতিক চাপ, উদ্বেগ আর বিভিন্ন দেশের আহবানেও বন্ধ হয়নি মিয়ানমারের রাখাইনে রাজ্যে সেনা অভিযান। গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেওয়ায় প্রাণে বাঁচতে লাখ লাখ রোহিঙ্গা ঢুকছে বাংলাদেশে।

কিন্তু সন্ত্রাস দমনের নামে নিরীহ মানুষের বিরুদ্ধে কেন অভিযান? কেন হত্যা-নির্যাতন ও বাস্তুচ্যুত করা হচ্ছে? আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে উঠে এসেছে তার উত্তর। বিশ্লেষকরা বলছেন, রাখাইনে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়তে চায় মিয়ানমার।

২০০৪ সালে রাখাইনে বিপুল পরিমাণ জ্বালানি সম্পদের সন্ধান পাওয়া যায়। ২০১৩ সালে তেল ও প্রাকৃতিক গ্যাসের জন্য পাইপলাইন নির্মাণ করে চীনের ইউনান প্রদেশের সাথে যুক্ত করেছে বেইজিং। অপরদিকে, রাখাইন রাজ্যে গভীর সমুদ্রবন্দর তৈরি করছে ভারত।

মিজোরাম থেকে রাখাইন রাজ্য পর্যন্ত নৌ-যোগাযোগও স্থাপন করেছে নয়াদিল্লি। বিশ্লেষকরা বলছেন, রাখাইন রাজ্যটি কৌশলগত কারণে দুই দেশের জন্যই গুরুত্বপূর্ণ। বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়তেই রাখাইনে রোহিঙ্গাদের নির্মূলে নেমেছে মিয়ানমার সেনাবাহিনী।

এদিকে, রোহিঙ্গা ইস্যুতে গোটা বিশ্ব এক থাকলেও মিয়ানমারের পাশে থাকার ঘোষণা দিয়েছে চীন। অন্যদিকে, সংকট সমাধানে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বাংলাদেশের পাশে থাকার কথা বললেও মিয়ানমারকে নয়াদিল্লির কোন চাপ সৃষ্টি নজরে আসেনি।

বিশ্লেষকদের ধারণা, ভারত ও চীনের সমর্থন থাকায় রাখাইনে অভিযান বন্ধ করছে না মিয়ানমার।
 

এই বিভাগের আরো খবর

মধ্যপ্রাচ্যে অতিরিক্ত সেনা ও সামরিক সরঞ্জাম পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র 

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের হুমকি মোকাবেলায় মধ্যপ্রাচ্যে অতিরিক্ত দেড় হাজার সেনা ও সামরিক সরঞ্জাম পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এক...

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র পদত্যাগের ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক: ব্রেক্সিট ইস্যুতে ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগের ঘোষণা দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। ৭ জুন তিনি পদত্যাগ করতে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is