ঢাকা, শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-24

, ১৯ রমজান ১৪৪০

যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক শক্তির ভারসাম্য চায় উত্তর কোরিয়া

প্রকাশিত: ০৩:২১ , ১৬ সেপ্টেম্বর ২০১৭ আপডেট: ০৩:২১ , ১৬ সেপ্টেম্বর ২০১৭

আর্ন্তজাতিক ডেস্ক: উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক শক্তির ভারসাম্য চায় বলে জানালেন দেশটির নেতা কিম জং উন। আজ শনিবার কিম জং  উনের বরাত দিয়ে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা একথা জানায়।

কিম জং বলেন, “আমাদের চূড়ান্ত লক্ষ্য হলো, প্রকৃত শক্তিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারসাম্য অর্জন করা যাতে দেশটির শাসকরা সামরিক বিকল্প নিয়ে কথা বলার সাহস না করতে পারে।”

তিনি বলেন, “হোয়াসং-১২ (মধ্যমপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র)-এর লড়াইয়ের সামর্থ্য ও নির্ভরযোগ্যতা ভালোভাবে যাচাই করা হয়েছে। পরিপূর্ণ পারমাণবিক শক্তি অর্জনের শেষ ধাপে আছে উত্তর কোরিয়া।”

গতকাল শুক্রবার ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচ.আর. ম্যাকমাস্টার বলেন, “উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও পরমাণু কর্মসূচি যুক্তরাষ্ট্রের ধৈর্যের বাঁধ ভেঙে দিচ্ছে।” এই বক্তব্যের একদিন পরই কিম জং উন সামরিক শক্তির ভারসাম্য নিয়ে কথা বলেন।

কিম জং উনের নেতৃত্বে এ পর্যন্ত কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে পিয়ংইয়ং। গতকাল জাপানের ওপর দিয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া।

এ ঘটনার নিন্দা জানিয়ে উত্তর কোরিয়ার বিরুদ্ধে পদক্ষেপ নিতে রাশিয়া ও চিনের প্রতি আহ্বান জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। 
 

এই বিভাগের আরো খবর

মধ্যপ্রাচ্যে অতিরিক্ত সেনা ও সামরিক সরঞ্জাম পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র 

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের হুমকি মোকাবেলায় মধ্যপ্রাচ্যে অতিরিক্ত দেড় হাজার সেনা ও সামরিক সরঞ্জাম পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এক...

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র পদত্যাগের ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক: ব্রেক্সিট ইস্যুতে ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগের ঘোষণা দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। ৭ জুন তিনি পদত্যাগ করতে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is