ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫

2018-12-14

, ৫ রবিউস সানি ১৪৪০

সীতাকুণ্ডে জঙ্গি আস্তানায় অভিযান শেষ, নিহত ৫, গ্রেনেড-বিস্ফোরক উদ্ধার

প্রকাশিত: ০৯:৫৯ , ১৬ মার্চ ২০১৭ আপডেট: ০৯:৫৯ , ১৬ মার্চ ২০১৭

চট্টগ্রাম প্রতিনিধি:
চট্টগ্রামের সীতাকুণ্ডে জঙ্গি আস্তানায় আইনশৃঙ্খলা বাহিনীর ১৯ ঘন্টার রুদ্ধশ্বাস অভিযানে নারী ও শিশুসহ ৫ জন নিহত হয়েছে। আত্মঘাতী বিস্ফোরণে শিশুসহ ৩জন ও গোলাগুলিতে অপর দুজন নিহত হয় বলে জানিয়েছে পুলিশ। বৃহস্পতিবার ভোর ৬টায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ‘অপারেশন অ্যাসল্ট সিক্সটিন’ নামের ওই অভিযানে বাড়ির ভিতরে আটকে পড়া ৫ পরিবারের নারী-শিশুসহ ২০জনকে উদ্ধার করে। বাড়িটির ভিতর থেকে হ্যান্ড গ্রেনেড ও বিস্ফোরক পাওয়া গেছে বলে জানিয়েছে পুলিশ।

বুধবার দিবাগত রাত থেকেই চট্রগ্রামের সিতাকুন্ডের চৌধুরীপাড়ার ছায়ানীড় নামের বাড়িটিকে ঘিরে রাখে আইনশৃংখলা বাহিনীর সদস্যরা। এসময় বাড়িটির ভিতরে থাকা জঙ্গিদের কয়েকদফা আত্মসর্মপণের আহবান জানানোর পরও সাড়া দেয়নি তারা। বৃহস্পতিবার ভোর ছয়টার দিকে বিশেষ অভিযানে নামে পুলিশ, কাউন্টার টেরোরিজম ইউনিট, সোয়াত ও গোয়েন্দা পুলিশের দল।

 এসময় বাড়িটির ভিতর থেকে পুলিশকে লক্ষ্য করে গ্রেনেড ও গুলি ছোড়ে জঙ্গিরা। আইনশৃংখলা বাহিনীও আত্মরক্ষার্থে পাল্টা গুলি চালায়। তাদের আরেকটি দল পাশের বাড়ির ছাদ দিয়ে ঘিরে রাখা বাড়িটিতে ঢুকবার চেষ্টা করলে ভেতরে থাকা জঙ্গিরা আত্মঘাতী বোমার বিস্ফোরণ ঘটায়। একই সঙ্গে চলে গোলাগুলি। পরে ওই কক্ষে ঢুকে এক নারীসহ চারজনকে রক্তাক্ত অবস্থায় পড়ে থাকতে দেখে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। গোলাগুলিতে আহত হন পুলিশের দুই সদস্যও।

ভেতরে আটকেপড়া বাসিন্দাদের উদ্ধারে জানালার গ্রিল কেটে ভেতরে ঢুকে পুলিশ। বিস্ফোরণ ও গোলাগুলির পর তাদের অন্য দলও ভেতরে ঢুকে উদ্ধার করা হয় নারী-শিশুসহ ৫ পরিবারের ২০জনকে। শ্বাসরুদ্ধকর অবস্থা থেকে মুক্তি পেয়ে তারা যেন নতুন জীবন ফিরে পায়।

এদিকে, বাড়িটির ভিতর থেকে বেশ কিছু হ্যান্ড গ্রেনেড ও বিপুল পরিমাণ বিস্ফোরক দ্রব্য উদ্ধার করেছে পুলিশ। ঐ বাড়িতে অবস্থান নিয়ে নব্য জেএমবির সদস্যরা বড় ধরনের নাশকতা পরিকল্পনা করছিল বলে জানান পুলিশের উর্ধতন কর্মকর্তারা।

এর আগে বুধবার, বিকেল ৩টার দিকে সীতাকুণ্ড পৌরসভার পশ্চিম আমিরাবাদ এলাকার সাধন কুটির নামের দোতলা ভবনের নিচতলায় জঙ্গি আস্তানা সন্দেহে অভিযান চালায় পুলিশ। সেখান থেকে তিনটি হ্যান্ড গ্রেনেডসহ নব্য জেএমবির সদস্য জসিম ও তার স্ত্রী অর্জিনাকে শিশুপুত্রসহ আটক করা হয়। তাদের দেয়া তথ্য মতে, চৌধুরী পাড়ার ছায়ানীড় নামের বাড়িটিতে অভিযান চালায় পুলিশ। এ সময় বাড়ির ভেতর থেকে গ্রেনেড ও বোমা ছুড়লে সীতাকুণ্ড থানার পরিদর্শক মোজাম্মেলসহ দুই পুলিশ সদস্য আহত হন।

এই বিভাগের আরো খবর

হার্ডিঞ্জ ব্রিজের গার্ডারের ধাক্কায় ট্রেনের তিনযাত্রী নিহত

নিজস্ব প্রতিবেদক: পাবনার ঈশ্বরদীর পাকশীতে হার্ডিঞ্জ ব্রিজের গার্ডারে ধাক্কা লেগে ট্রেনের ছাদ থেকে পড়ে তিনজন নিহত হয়েছে। এসময় আহত হয় আরো...

মোবাইলে কলচার্জ বাড়ানোর ওপর নিষেধাজ্ঞা হাই কোর্টের

নিজস্ব প্রতিবেদক : পুনরায় মোবাইলের কলচার্জ বাড়ানো ও কলড্রপের ক্ষেত্রে টাকা কাটার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে হাইকোর্ট। জনস্বার্থে করা এক রিট...

গণসংযোগ ও মিছিলে সরগরম সারাদেশ

নিজস্ব প্রতিবেদক : দিন যতোই গড়াচ্ছে ভোটের মাঠে প্রার্থীদের প্রচার প্রচারণার উত্তাপ ততোই ছড়াচ্ছে। গণসংযোগ ও মিছিলে সরগরম পাড়া মহল্লা।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is