শাহজালালে দেড় কেজি স্বর্ণমুদ্রাসহ আটক ভারতীয় নাগরিক আপডেট: ০৮:১৬, ১৩ সেপ্টেম্বর ২০১৭

নিজস্ব প্রতিবেদক: হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ২৫০ পিস স্বর্ণমুদ্রাসহ একজন ভারতীয় নাগরিককে আটক করা হয়েছে।

এসব স্বর্ণমুদ্রার মোট ওজন এক কেজি ৬৬৩ গ্রাম। ঢাকা কাস্টমস হাউসের সহকারী কমিশনার এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, “আটককৃত যাত্রীর নাম রমজান আলী । তিনি ভারতের পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনার অধিবাসী। তাকে গতকাল মঙ্গলবার রাত ৮ টার দিকে বিমানবন্দর থানায় হস্তান্তর করা হয়েছে।”

অভিযানের ব্যাপারে ঢাকা কাস্টমস হাউসের সহকারী কমিশনার (প্রিভেন্টিভ) সাইদুল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে ভারতীয় নাগরিক রমজান আলীর কাছে থেকে ২৫০ পিস স্বর্ণমুদ্রা আটক করেছে কাস্টমস হাউসের প্রিভেন্টিভ দল।

স্বর্ণমুদ্রাগুলো আবুধাবি থেকে নিয়ে আসা হয়। চট্টগ্রাম থেকে ছেড়ে আসা বিমানের টয়লেট থেকে তা সংগ্রহ করে শাহজালালে বিমানবন্দরে অবতরণ করেন ওই ভারতীয় নাগরিক।

তিনি চট্টগ্রাম থেকে দুপুর একটায় ঢাকায় আসেন। অভ্যন্তরীণ টার্মিনালে স্ক্যানিং মেশিন অতিক্রমের পর তাকে চ্যালেঞ্জ করা হয়.

পরবর্তীতে দেহ তল্লাশির এক পর্যায়ে রমজান আলীর পরিহিত কেডস খোলা হয়। বিমানবন্দরের বিভিন্ন সংস্থার উপস্থিতিতে কেডস ও মোজার ভিতর থেকে বাদামি রঙের স্কচটেপে মোড়ানো অবস্থায় স্বর্ণমুদ্রাগুলো উদ্ধার করা হয়।

পরে র‌্যাব সদর দফতরের ফরেনসিক ল্যাবে রাসায়নিক পরীক্ষা করে স্বর্ণের ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে। ল্যাব রিপোর্টে জানানো হয়, স্বর্ণমুদ্রাগুলোতে স্বর্ণের মিশ্রণ ৮৪.৩৬ শতাংশ।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, আটককৃত যাত্রী রমজান পেশায় একজন মাংস ব্যবসায়ী। গত ৯ সেপ্টেম্বর দর্শনা সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছেন তিনি।

আটক স্বর্ণের মূল্য প্রায় ৮৩ লাখ ১৫ হাজার টাকা। এ ঘটনায় শুল্ক আইন ১৯৬৯ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলেও জানিয়েছেন ঢাকা কাস্টমস হাউসের সহকারী কমিশনার সাইদুল ইসলাম।