পাবনার বিলগুলোতে মাছ ধরার মহোৎসব

প্রকাশিত: ০৮:৫৫, ০৯ ডিসেম্বর ২০২১

আপডেট: ০৯:১৭, ০৯ ডিসেম্বর ২০২১

নাটোর সংবাদদাতা: নবান্ন উৎসবকে ঘিরে পাবনার চাটমোহর-ভাঙ্গুড়ার বিভিন্ন বিলে চলছে মাছ ধরার মহোৎসব। দেশের বিভিন্ন প্রান্ত থেকে নানা বয়সী মাছ শিকারীরা যোগ দিয়েছেন উৎসবে। তবে আধুনিক নানা উপায়ে মাছ নিধনের ফলে আগের মতো মাছ ধরা পড়ছেনা বলে জানালেন সৌখিন শিকারীরা। স্থানীয় প্রশাসনের দাবি, মৎস্যজীবীদের স্বার্থ বিবেচনা ও মাছের বংশ বৃদ্ধিতে সরকারি নানা উদ্যোগ নেয়া হয়েছে। অন্যদিকে, মা মাছ রক্ষায় এই উৎসব বন্ধের দাবি করেছেন কেউ কেউ। 

বিলের পানি কমলেই পাবনার চাটমোহর ও ভাঙ্গুড়া উপজেলার রুহুল বিল, গম বিলে এভাবেই মাছ শিকারে নামেন হাজারো মানুষ। দীর্ঘদিন ধরে জেলার বিভিন্ন বিলে অগ্রাহায়ন থেকে পানি শুকানোর আগ পর্যন্ত চলে মাছ ধরার এই উৎসব। স্থানীয়ভাবে যা ‘বাউৎ উৎসব’ নামে পরিচিত।

সপ্তাহে দু’দিন শনি ও মঙ্গলবার দল বেঁধে বিলের পানিতে মাছ শিকার করেন নানা শ্রেণি-পেশার মানুষ। তবে অনেকের অভিযোগ, আধুনিক নানা প্রযুক্তি ও অবৈধ উপায়ে মাছ নিধনের ফলে আগের মতো মাছ মিলছেনা। 

সৌখিন মাছ শিকারীদের কাছে এই উৎসবটি আনন্দের হলেও, মা মাছ রক্ষায় এটি বন্ধের দাবি তুলেছেন কেউ কেউ। 

এদিকে, পাবনার ভাঙ্গুড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশরাফুজ্জামান জানালেন, মাছ রক্ষা ও মৎস্যজীবীদের স্বার্থ বিবেচনায় সরকারি পৃষ্ঠপোষকতায় বিলে দেশীয় মাছ ছাড়া হয়। তবে শত বছরের গ্রামীণ এই ঐতিহ্য টিকিয়ে রেখেই মা মাছ রক্ষায় পদক্ষেপ নেবার আশ্বাস দিয়েছেন সংশ্লিষ্টরা।

MHS/MSI

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...