আজ বেগম রোকেয়া দিবস

প্রকাশিত: ০৭:৫৮, ০৯ ডিসেম্বর ২০২১

আপডেট: ০৫:৪৯, ০৯ ডিসেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক: আজ বৃহস্পতিবার (০৯ই ডিসেম্বর) বেগম রোকেয়া দিবস। দেশের বিভিন্ন স্থানে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করা হচ্ছে। নারী জাগরণের পথিকৃৎ বেগম  রোকেয়ার কীর্তি আজও আলো ছড়াচ্ছে সমাজে, দেশ থেকে দেশে। রোকেয়া দিবস সরকারিভাবে দেশে পালন করা হয়। 

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা বাণী দিয়েছেন। এ উপলক্ষে বিশেষ ক্রোড়পত্র, পোস্টার, বুকলেট ও স্মারকগ্রন্থ প্রকাশ করা হচ্ছে।

যথাযথ স্বাস্থ্যবিধি মেনে দিবসের কর্মসূচি পালন করা হবে। এবার এ দিবসে সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য দেশের পাঁচজন নারী পাচ্ছেন ‘বেগম রোকেয়া পদক’।

বেগম রোকেয়া পদক-২০২১ এর জন্য মনোনীতদের আজ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে পদক তুলে দেয়া হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরার কাছ থেকে তারা এই সম্মাননা পদক গ্রহণ করবেন।

বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন ১৮৮০ সালের ৯ই ডিসেম্বর রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দ গ্রামে জন্ম নিয়েছিলেন। ওই সময় মুসলিম সমাজে মেয়েদের পড়াশোনার প্রথা ছিল না। পরিবারের সবার অগোচরে বড় ভাইয়ের কাছে উর্দু, বাংলা, আরবি ও ফারসি পড়তে-লিখতে শেখেন বেগম রোকেয়া। পরে বিহারের ভাগলপুরে সৈয়দ সাখাওয়াত হোসেনের সঙ্গে বিয়ে হয় তার। স্বামীর উৎসাহে ও নিজের আগ্রহে তিনি আরও শিক্ষা লাভ করেন। বেগম রোকেয়া ১৯৩২ সালের ৯ ডিসেম্বর মারা যান।

ACS/MSI

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...