বৃষ্টিবিঘ্নিত ম্যাচেও টাইগারদের লজ্জাজনক হার

প্রকাশিত: ০৫:২৮, ০৮ ডিসেম্বর ২০২১

আপডেট: ০৫:৫২, ০৮ ডিসেম্বর ২০২১

ক্রীড়া ডেস্ক: হতাশার ব্যাটিংয়ে ঢাকা টেস্টে শেষ পর্যন্ত লজ্জাজনক হার মেনে নিতে হলো বাংলাদেশকে। প্রথম টেস্টে হারার পর দ্বিতীয় টেস্টে টাইগাররা পাকিস্তানের কাছে হেরেছে ইনিংস ও ৮ রানের ব্যবধানে।

এর আগে প্রথম ইনিংসে বাংলাদেশ গুটিয়ে যায় মাত্র ৮৭ রান। ফলে ফলোঅন এড়াতে না পারা বাংলাদেশের ব্যাটাররা দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেও হোচট খায়। ঢাকা টেস্টের প্রথম তিন দিনই ছিল বৃষ্টি। ওই তিন দিনে অন্তত ৯০ ওভার করে ২৭০ ওভার খেলা হওয়ার কথা ছিল। কিন্তু খেলা হয়েছে সর্বসাকুল্যে ৬৪ ওভার।

মঙ্গলবার চতুর্থ দিনে ফের ব্যাটিংয়ে নেমে ৩৫ ওভার খেলে ২ উইকেট হারিয়ে ১১২ রান তোলে পাকিস্তান। ৪ উইকেট হারিয়ে মোট স্কোর ৩শ’ হওয়ার পর ইনিংস ঘোষণা করে পাকিস্তান।

জবাবে ব্যাটিংয়ে নেমে সময়ের ব্যবধানে উইকেট হারায় বাংলাদেশ। সেদিন ২০.৪ ওভারে ৭১ রানে ৭ উইকেট হারায় স্বাগতিকরা। ঢাকা টেস্টে ইনিংস ব্যবধানে পরাজয় এড়াতে যেখানে দায়িত্বশীল ব্যাটিং করার কথা ছিল টাইগারদের, সেখানে পঞ্চম দিন সকালে মাঠে নেমে আরও হতশ্রী অবস্থা বাংলাদেশের ব্যাটিংয়ে। প্রথম ইনিংসে ৮৭ রানে অলআউট হয় বাংলাদেশ।

দ্বিতীয় ইনিংসে মাঠে নেমে শাহীন আফ্রিদি ও হাসান আলির তোপের মুখে দাঁড়াতেই পারছিল না বাংলাদেশের ব্যাটাররা। দ্রুত পড়তে থাকে উইকেট। এর পর লিটন ও মুশফিক কিছুটা প্রতিরোধ গড়ে তোলেন।

মুশফিকুর রহিম ফিরে যাওয়ার পর মেহেদী হাসান মিরাজ ক্রিজে আসেন। অন্য প্রান্তের নির্ভরযোগ্য ব্যাটসম্যান সাকিব আল হাসানের সঙ্গে বাংলাদেশকে আশার আলো দেখাতে থাকেন তিনি। কিন্তু অধিনায়ক বাবর আজম বল হাতে নিতেই সেই আলো নিভে যায়। ১৩৯ বলে ৫১ রানের জুটি ভেঙে যায়। ডিফেন্সিভ খেলতে থাকা মিরাজ এলবিডব্লিউ হন। বাবরের আপিলে আম্পায়ার সাড়া না দিলে রিভিউ নেয় পাকিস্তান এবং তা কাজে লেগে যায়। ৭০ বলে ১৪ রান করেছিলেন মিরাজ। 

মিরাজ আউট হওয়ার পর মাত্র ৮ বল টেকেন সাকিব! সাজিদ খানের ঘূর্ণি জাদুতে বোল্ড হন বাংলাদেশের এ অলরাউন্ডার। ১৩০ বলে ৬৩ রান করা সাকিবের ব্যাটে লিড নেওয়ার পাশাপাশি ড্রয়ের স্বপ্নও দেখে বাংলাদেশ। কিন্তু সাকিব আউট হওয়ার পরই সে স্বপ্ন ভঙ্গ হয়। ২০৫ রানে অলআউট হয় স্বাগতিকরা। এতে দ্বিতীয় টেস্টে ইনিংস ও ৮ রানের ব্যবধানে হারল বাংলাদেশ দল।
 

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...