প্রবাসীদের এখন দেশে না ফেরার পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর

প্রকাশিত: ০৬:০৯, ০৫ ডিসেম্বর ২০২১

আপডেট: ১০:৩৩, ০৫ ডিসেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশ ভালো আছে, নিরাপদে আছে। তবে ওমিক্রন প্রতিরোধে যারা এখন বিদেশে আছেন, তাদের এ মুহূর্তে দেশে না আসার পরামর্শ দিয়ে মন্ত্রী বলেন, তারা যেন সংক্রমিত হয়ে দেশে না আসেন। এছাড়া ওমিক্রণ প্রতিরোধে বেশকিছু নির্দেশনার কথাও জানান তিনি। আজ রোববার (০৫ই ডিসেম্বর) সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ওমিক্রন মোকাবিলায় বাংলাদেশের প্রস্তুতি নিয়ে মিডিয়া ব্রিফিং তিনি এসব কথা বলেন। 

মন্ত্রী বলেন, যারা বিদেশ থেকে আসবেন তাদেরও দায়িত্ব রয়েছে। প্রবাসীদের পরিবারকে নিরাপদে রাখতে হবে, দেশকেও সুরক্ষিত রাখতে হবে। কাজেই আপনারা যেখানে আছেন সেখানেই নিরাপদে থাকুন।

সাউথ আফ্রিকাসহ যেসব দেশে ওমিক্রন ছড়িয়েছে সেসব দেশ থেকে বাংলাদেশে আসতে চাইলে যাত্রার শুরুর ৪৮ ঘন্টা আগে করোনা পরীক্ষা করাতে হবে। দেশে আসার পর ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে বলেও জানান স্বাস্থ্য মন্ত্রী।

তিনি বলেন, আমরা করোনার পরীক্ষা, কোয়ারেন্টাইনের ব্যবস্থা জোরদার করেছি। ঢাকাতে যেসব হাসপাতাল কোয়ারেন্টিন সেন্টার হিসেবে ব্যবহার করা হয়েছে সেগুলো প্রস্তুত করার নির্দেশ দেওয়া হয়েছে। বিদেশ থেকে আসা যাত্রীরা এসসব জায়গায় নিজ খরচে কোয়ারেন্টিনে থাকতে পারবেন। এছাড়া এয়ারপোর্টের স্ক্রিনিয় ব্যবস্থা জোরদার করা হয়েছে। ল্যাবের আকার বড় করা হয়েছে। হাসপাতাল এবং আইসিইউ প্রস্তুত রাখা হয়েছে।

জাহিদ মালেক আরও বলেন, জেলা সফরে আমরা বিভিন্ন কার্যালয়ে চিঠি দিয়েছি, তারা যেন করোনা মোকাবিলায় প্রস্তুতি গ্রহণ করেন। বাইরে থেকে কেউ যদি আসে তাহলে তাদের কোয়ারেন্টাইনের ব্যবস্থা করার নির্দেশনা দেওয়া হয়েছে। আমরা প্রস্তুত রয়েছি। 

জনবল বৃদ্ধি করার জন্য ইতোমধ্যে ৮ হাজার নার্স নিয়োগ দেওয়া হয়েছে। টিকা কর্মসূচি আরও বেগবান করা হয়েছে। এখন পর্যন্ত সাড়ে ১০ হাজার ডোজ টিকা দেওয়া হয়েছে। করোনা টিকার বুস্টার বিষয়ে স্বাস্থ্য মন্ত্রী বলেন, ৬০ বছরের ওপরে যারা আছেন তাদের বুস্টার ডোজ দেওয়া হবে। এ ব্যাপারে প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন।

এসময় দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর এবিএম খুরশিদ আলম উপস্থিত ছিলেন।

MHR/MSI

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...