ইউক্রেন ইস্যুতে মঙ্গলবার বাইডেন-পুতিন বৈঠক

প্রকাশিত: ০৩:৩৩, ০৫ ডিসেম্বর ২০২১

আপডেট: ০৩:৩৩, ০৫ ডিসেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: আগামী মঙ্গলবার ইউক্রেন ইস্যুতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বৈঠক অনুষ্ঠিত হবে। তবে এই বৈঠক হবে ভার্চুয়াল। বৈঠকে ইউক্রেন ইস্যুতে চলমান উত্তেজনাকর পরিস্থিতি নিয়ে উভয় নেতা আলোচনা করবেন। 

জলবায়ু, ভূ-রাজনীতি, মানবাধিকার ও ইউক্রেন সীমান্তে বিপুল সংখ্যক রুশ সেনা মোতায়েন নিয়ে যুক্তরাষ্ট্র-রাশিয়ার মধ্যে উত্তেজনা চলছে। হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি জানিয়েছেন, ইউক্রেন সীমান্তে রুশ সামরিক বাহিনীর শক্তি বৃদ্ধি এবং কার্যক্রম নিয়ে কথা বলবেন প্রেসিডেন্ট বাইডেন। এর পাশাপাশি ইউক্রেনের সার্বভৌমত্ব এবং ভৌগলিক অখণ্ডতার প্রতি যুক্তরাষ্ট্রের যে সমর্থন রয়েছে সেটিও পুতিনকে জানাবেন বাইডেন। 

এছাড়া কৌশলগত স্থিতিশীলতা, সাইবার নিরাপত্তা এবং আঞ্চলিক বিভিন্ন ইস্যু নিয়েও দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে আলোচনা হতে পারে। এদিকে, রুশ প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিনের সরকারি বাসভবন ক্রেমলিন থেকে জানানো হয়, মঙ্গলবারের বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়েই কথা বলবেন উভয় নেতা। 

এছাড়াও চলতি বছরের জুনে সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত বাইডেন-পুতিনের প্রথম বৈঠকে যে সমঝোতা ও চুক্তি হয়েছিল, সেগুলোর বাস্তবায়ন নিয়েও আসন্ন বৈঠকে আলোচনা হবে। তবে মঙ্গলবার কখন পুতিন ও বাইডেনের মধ্যে এই আলোচনা অনুষ্ঠিত হবে তা জানানো হয়নি।

AAJ/MSI

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...