খান আতার ২৪তম মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: ০৯:২৬, ০১ ডিসেম্বর ২০২১

আপডেট: ০৯:২৬, ০১ ডিসেম্বর ২০২১

বিনোদন ডেস্ক: বরেণ্য সঙ্গীত ব্যত্তিত্ব, চলচ্চিত্রকার ও অভিনেতা খান আতাউর রহমানের ২৪তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৯৭ সালের এই দিনে না ফেরার দেশে চলে যান তিনি। দেশের সংস্কৃতির প্রায় সব শাখায় অবদান রেখেছেন ক্ষণজন্মা এই গুণী মানুষটি। মৃত্যুবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধাভরে স্মরণ করছে ভক্ত ও সুহৃদরা। 

খান আতা নামেই বেশি পরিচিত ছিলেন তিনি। তবে পুরো নাম- খান আতাউর রহমান, একাধারে ছিলেন গায়ক, সুরকার, গীতিকার, অভিনেতা, চলচ্চিত্র নির্মাতা, সঙ্গীত পরিচালক, প্রযোজক, সংলাপ রচয়িতা এবং গল্পকার। সাহিত্য-সংস্কৃতির প্রায় সব শাখায় রেখেছেন প্রতিভার সাক্ষর। 

জন্ম ১৯২৮ সালের ১১ই ডিসেম্বর মানিকগঞ্জের সিঙ্গাইরে। কর্মজীবন শুরু ১৯৫০ সালে রেডিও পাকিস্তানে সংবাদপাঠক হিসেবে। ১৯৫৮ সালে পাকিস্তানি ছবি ‘জাগো হুয়া সাভেরা’র মধ্য দিয়ে অভিনয়ে আসা। প্রথম বাংলা ছবি ‘এদেশ তোমার আমার’ মুক্তি পায় পরের বছর। এ ছবির সঙ্গীত পরিচালকও ছিলেন তিনি।

তাঁর কাজের মধ্যে ‘কখনো আসেনি’, ‘কাঁচের দেয়াল’, ‘সাত ভাই চম্পা’, ‘মনের মত বউ’, ‘জীবন থেকে নেয়া’, ‘আবার তোরা মানুষ হ’ ও ‘সুজন সখী’ উল্লেখযোগ্য। 

আধুনিক ও দেশাত্মবোধক মিলিয়ে প্রায় ৫০০ গান রচনা করেছেন তিনি। ‘জীবন থেকে নেয়া’ সিনেমায় তার কন্ঠে ‘এ খাঁচা ভাঙবো আমি কেমন করে’ গানটি বাঙালি জাতিকে পাকিস্তানিদের বিরুদ্ধে লড়াইয়ে মানসিক শক্তি যুগিয়েছিল। 

১৯৯৭ সালের এ দিনে মারা যান খান আতাউর রহমান। তবে অসংখ্য সৃষ্টির মধ্য দিয়ে সাংস্কৃতিক অঙ্গনে দীর্ঘকাল বেঁচে থাকবেন গুণী এই ব্যক্তিত্ব। 
 

FI/KHR

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...