আলবাট্রসদের বিচ্ছেদ বেড়েছে

প্রকাশিত: ১১:২১, ০১ ডিসেম্বর ২০২১

আপডেট: ১১:২১, ০১ ডিসেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: মানুষের মতো এখন পাখিদের মাঝেও ঘটছে বিচ্ছেদ। সামুদ্রিক পাখি আলবাট্রসদের মধ্যে বিচ্ছেদের হার বেড়েছে। নিউজিল্যান্ডভিত্তিক সংগঠন রয়্যাল সোসাইটির গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে এ তথ্য। জলবায়ু পরিবর্তন ও উষ্ণতা বৃদ্ধির কারণেই পাখিদের সম্পর্কে এই পরিবর্তন আসছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

আজকাল হরহামেশাই এদিক-সেদিক থেকে ভেসে আসে সম্পর্কচ্ছেদের খবর। সময়ের সঙ্গে বিচ্ছেদের হার ক্রমশ বাড়ছে। শুনতে অবাক লাগলেও মানুষের এই স্বভাব দেখা যাচ্ছে পাখিদের মধ্যেও। বিচ্ছেদের সুর লেগেছে সামুদ্রিক পাখি আলবাট্রসদের মাঝে।

নিউজিল্যান্ডভিত্তিক সংগঠন রয়্যাল সোসাইটির গবেষণায় দেখা যায়, আলবাট্রসদের মধ্যে বিচ্ছেদের হার ১ থেকে ৩ শতাংশ থেকে লাফিয়ে ৮ শতাংশে পৌঁছে গেছে। ১৫ বছর ধরে ফকল্যান্ড দ্বীপের প্রায় সাড়ে ১৫ হাজার পাখির ওপর গবেষণা চালিয়ে এ তথ্য দিয়েছেন বিজ্ঞানীরা। পাখিদের সম্পকের্র এই ফাটলের জন্য বিশ্ব উষ্ণায়ণকেই দায়ী করছেন তারা।

বিজ্ঞানীরা বলছেন, উষ্ণ পানির কারণে আলবাট্রসদের বাধ্য হয়েই বহু দূরে শিকারে যেতে হচ্ছে। ফলে পাখিগুলো প্রজনন মৌসুমে সময়মতো ফিরতে না পারলে সঙ্গী নতুন কাউকে খুঁজে নিচ্ছে। এছাড়া উষ্ণ পানি ও প্রতিকূল পরিবেশে অ্যালবাট্রসদের স্ট্রেস হরমোন বেড়ে যায়। যার প্রভাব পড়ছে তাদের সম্পর্কে।

শুভ্র রংয়ের বিশাল ডানাবিশিষ্ট এই পাখিটি সারাটা জীবন একই সঙ্গীর সঙ্গে কাটিয়ে দিতে পছন্দ করে। আর এ স্বভাবের কারণেই এরা ব্যাপক পরিচিত। তাই তাদের সম্পর্কের এই পরিবর্তন ভাবিয়ে তুলছে বিজ্ঞানীদের।

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...