খাগড়াছড়িতে চাষ হচ্ছে ‘রক মেলন’

প্রকাশিত: ০৯:০৩, ০১ ডিসেম্বর ২০২১

আপডেট: ০৯:২০, ০১ ডিসেম্বর ২০২১

খাগড়াছড়ি সংবাদদাতা: খাগড়াছড়িতে নতুন প্রজাতির ফল ‘রক মেলন’ চাষ করে সফলতার মুখ দেখেছেন এক কৃষক। ভালো ফলন পেয়েছেন। বিক্রি করে লাভও হয়েছে বেশ। পার্বত্য অঞ্চলে রক মেলনের চাষ এই প্রথম। সুমিষ্ট বিদেশী এই ফলটির চাষে সাফল্য জেলার অন্য কৃষকদের দেখাচ্ছে নতুন স্বপ্ন। পার্বত্য অঞ্চলে ‘রক মেলন’ এর আবাদ আগামীতে বাড়বে বলেই ধারণা করছেন কৃষি কর্মকর্তারা।

খাগড়াছড়ি জেলা সদরের ১ নম্বর গড়গয্যাছড়ি গ্রামে প্রবীর চাকমার বাড়ি। ইউটিউব থেকে ধারণা নিয়ে তিনি পাহাড়ে চাষ করেন নতুন প্রজাতির ফল ‘রক মেলন’ এর। পার্বত্য অঞ্চলে এই প্রথমবারের মতো ফলটির আবাদ হয়। পরীক্ষামূলকভাবে ১ হাজার ৮০০ ‘রক মেলনে’র চারা এনে রোপন করেন নিজের ২০ শতক জায়গায়।

স্বল্প পরিমাণ এই জায়গাতেই ১০ মণের অধিক ফলন হয়। সেখান থেকে তিনি প্রতি কেজি ৩শ’ টাকা দরে প্রায় ৫মণ রক মেলন ফল বিক্রি করেছেন। সফলতা পাওয়ায় আগামী বছর থেকে ব্যাপকভাবে এর চাষ করবেন বলে জানান তিনি।

রক মেলন সুস্বাদু ও মিষ্টি জাতীয় ফল। তাই বাজারে চাহিদাও প্রচুর। প্রবীর চাকমার বাগানে ফলটি দেখতে ও কিনতে আশাপাশের এলাকা থেকে মানুষ আসছেন।

কৃষি বিজ্ঞানীরা জানিয়েছেন, রক মেলন হলো দেশীয় বাঙ্গির বিদেশী জাত। আর, পার্বত্য অঞ্চলের আবহাওয়া ও মাটি রক মেলন চাষাবাদের জন্য উপযোগী।

আগামীতে পার্বত্য অঞ্চলের অনেক কৃষকই রক মেলন ফল চাষে এগিয়ে আসবেন বলে মনে করেন এই কর্মকর্তা।

MHS/BDB

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...