জর্জ হ্যারিসনের মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: ০৭:৫০, ২৯ নভেম্বর ২০২১

আপডেট: ০৭:৫০, ২৯ নভেম্বর ২০২১

বিনোদন ডেস্ক: বিশ্ববিখ্যাত ব্যান্ড বিটলসের গিটারিস্ট ও সঙ্গীত শিল্পী জর্জ হ্যারিসনের ২০তম মৃত্যুবার্ষিকী আজ। ২০০১ সালের এদিন প্রতিভাবান এই শিল্পী মারা যান। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় তহবিল সংগ্রহ করতে যুক্তরাষ্ট্রে ‘কনসার্ট ফর বাংলাদেশ’ এর আয়োজন করেন তিনি। এসময় মুক্তিযুদ্ধের পক্ষে প্রচারণাও চালান। তাই কোটি বাঙালির হৃদয়ে আজও চির উজ্জ্বল এই গুণী শিল্পী।

সাল ১৯৭১। পৃথিবীর মানচিত্রে একটি স্বাধীন দেশের মর্যাদার জন্য পাকিস্তানের বিরুদ্ধে লড়াই করছে গোটা বাঙালি জাতি। তখন যুক্তরাষ্ট্রের মেডিসন স্কয়ারে মুক্তিযুদ্ধের পক্ষে প্রচারণা ও তহবিল সংগ্রহের লক্ষ্যে ‘কনসার্ট ফর বাংলাদেশ’ এর আয়োজন করেন বিশ্বখ্যাত ব্যান্ড বিটলসের সদস্য ও সঙ্গীত শিল্পী জর্জ হ্যারিসন। সেসময় এভাবেই লাখো মানুষের সামনে তিনি পরিচয় করিয়ে দেন স্বাধীন হতে যাওয়া এক নতুন দেশ-বাংলাদেশকে।

১৯৪৩ সালে যুক্তরাজ্যের লিভারপুলে জন্ম জর্জ হ্যারিসনের। শৈশবেই সঙ্গীতে নিজের প্রতিভার জানান দেন তিনি। ১৯৬০ সালে জন লেননের জনপ্রিয় রক ব্যান্ড ‘দ্য বিটলসের’ গিটারিস্ট হিসেবে সঙ্গীতাঙ্গনে পা রাখেন। শ্রোতাদের উপহার দেন মাই সুইট লর্ড, অল দোজ ইয়ারস এগো, গিভ মি পিস অন আর্থের মত অসংখ্য জনপ্রিয় গান।  

বিটলস সদস্য হিসেবে ১৯৬৫ সালে ব্রিটেনের রাণীর সম্মানে ‘অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার’ সম্মাননা লাভ করেন প্রতিভাবান এই শিল্পী।

২০০১ সালের এই দিনে মাত্র ৫৮ বছর বয়সে ক্যানসারে আক্রান্ত হয়ে না ফেরার দেশে পাড়ি জমান জর্জ হ্যারিসন। তবে নিজের সৃষ্টির গুণে আজও তিনি বিচরণ করছেন বিশ্বের কোটি ভক্ত-অনুরাগীর হৃদয়ে।

NHK/BDB

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...