বিচারপতিদের সম্মানী ও সুবিধা বাড়িয়ে দু'টি বিল পাস

প্রকাশিত: ০৩:৩৭, ২৮ নভেম্বর ২০২১

আপডেট: ০৩:৪০, ২৮ নভেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক: জাতীয় সংসদে আজ রোববার (২৮শে নভেম্বর) বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিচারক (পারিতোষিক ও বিশেষাধিকার) বিল ২০২১সহ দু'টি বিল পাস  হয়েছে। এর আগে শনিবার আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বিল দু'টি উত্থাপন করেন।

বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিচারক ( ভ্রমণ ভাতা) বিল, ২০২১। বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিচারক (পারিতোষিক ও বিশেষাধিকার) বিলে বিদ্যমান সুপ্রিম কোর্ট জাজেজ রিম্যুনারেশন এন্ড প্রিভিলেজেস অধ্যাদেশ রহিত করে নতুন করে আইন প্রণয়নে সুনির্দিষ্ট  বিধান করা হয়েছে। বিলে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির মাসিক বেতন ১ লাখ ১০ হাজার টাকা, আপিল বিভাগের বিচারপতির ১ লাখ ৫ হাজার টাকা, হাইকোর্ট বিভাগের বিচারপতির ৯৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।
 
এছাড়া বিলে বিচারপতিদের মূল বেতনের শতকরা ৫০ ভাগ বাড়ি ভাড়া, প্রতি ৩ বছর পর পর এক মাসের শ্রান্তি ও বিনোদন ছুটি এবং এক মাসের বেতন, বছরে দু'টি উৎসব ভাতা, বছরে একবার শতকরা ২০ ভাগ নববর্ষ ভাতা, নিয়ামক ভাতাসহ অন্যান্য সুবিধাদি প্রাপ্যের বিধান করা হয়েছে।

বাংলাদেশ সুপ্রিম কোর্ট বিচারক (ভ্রমণ ভাতা) বিলে বিচারপতিদের নির্দিষ্টহারে ভ্রমণভাতা প্রদানসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়।

জাতীয় পার্টির  মুজিবুল হক, ফখরুল ইনাম, রুস্তম আলী ফরাজী, রওশন আরা মান্নান, বিএনপির হারুনুর রশীদ, মোশাররফ হোসেন, রুমীন ফারহানা, বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে প্রথম বিলে একটি সংশোধনী গ্রহণ করা হয়। বাকি প্রস্তাবগুলো কন্ঠভোটে নাকচ হয়ে যায়।

MHS/MSI

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...